শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো জেনে নিন

শীতে আমাদের ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক এবং খসখসে। এ ধরনের সমস্যা দূর করার জন্য অনেকেই জানতে চাই শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো এবং শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেব এ সম্পর্কে। সত্যি বলতে, শীতকালে এ ধরনের সমস্যা প্রায় সবাই পড়ে। তবে এ সময় একটু ত্বকের বাড়তি যত্ন করলে ত্বক ভালো থাকবে। চলুন জেনে নেওয়া যাক শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো এ সম্পর্কে।
শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো জেনে নিন
এছাড়াও আমরা এই আর্টিকেলটিতে আলোচনা করব শীতকালে ত্বকের উজ্জ্বলতা কিভাবে বৃদ্ধি করা যায় এবং ত্বকের শুষ্কতা দূর করার উপায় সম্পর্কে। আশা করি আমাদের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।

পেজ সূচিপত্র: শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

001শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

শীতকালে মেয়েদের ত্বকে অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই আপনাদের জেনে থাকা ভালো যে শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো এই সম্পর্কে। শীতের সময় যে ক্রিম ব্যবহার করুন না কেন একটু খেয়াল রাখবেন যে ক্রিম টি ব্যবহার করছেন সেই ক্রিমে যেন শিয়া বাটারের উপস্থিতি থাকে।

কারণ এ শিয়া বাটার আমাদের ত্বকের আদ্রতা দীর্ঘ সময় ধরে বজায় রাখার চেষ্টা করে। শীতকালে প্রায় মেয়েদের ত্বক হয়ে যায় রুক্ষ শুষ্ক। ত্বকের সমস্ত ধরনের শুষ্কতা, খস খসে ও রুক্ষতা দূর করতে নিম্নের ক্রিমটি ব্যবহার করতে পারেন।

  • All-in-one-cream (অল ইন ওয়ান সলিউশন ক্রিম )

এই ক্রিম টি সব ধরনের স্কিনের জন্য ব্যবহারের উপযোগী। এছাড়াও এই ক্রিমটি ব্যবহার করার ফলে আপনি অনেক ধরনের উপকার পাবেন। যেমন-
  • এটি বয়সের ছাপ দূর করে। অর্থাৎ বার্ধক্য জনিত কারণে আপনার ত্বকে যে ধরনের কুঁচকে যাওয়ার ভাব পরে সেগুলো অতি দ্রুত পুনরুদ্ধার করে এই ক্রিম।
  • এটি দ্রুত বয়সের ছাপ কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
  • এই ক্রিম ত্বককে সারাদিন ময়শ্চারাইজার রাখে।
  • যাদের ত্বক ডিহাইড্রেট তাদের ত্বককে খুব দ্রুত হাইড্রেট করে ফেলে।
ব্যবহারবিধিঃ এই ক্রিমটি ব্যবহার করার পূর্বে অবশ্যই আপনার ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার ত্বকে এই ক্রিমটি ব্যবহার করবেন। এই ক্রিম মুখে লাগানোর পর আর কোন ক্রিম দিবেন না। এটি দিনে সর্বোচ্চ দুইবার ব্যবহার করবেন। অর্থাৎ প্রতিদিন সকালে এবং রাতে ব্যবহার করতে পারেন।
শীতে শুধু মুখের সমস্যা হয় না মুখের পাশাপাশি পুরো বডিতে একটি খসখসে ভাব আসে। তাই পুরো বডিতে ব্যবহার করার জন্য উপযুক্ত একটি ক্রিম এর নাম নিচে দেওয়া হল।
  • Biotique Bio Wheat Germ Firming Face and Body Cream ( বায়োটিক বায়ো হুইট জার্ম ফারমিং ফেস অ্যান্ড বডি ক্রিম)
অনেকেই হয়তো এই ক্রিমটি নাম জানেন। এই ক্রিমটি অনেক উপকারী ত্বকের জন্য। ক্রিমটিতে যে উপাদান গুলো রয়েছে তা নিচে দেওয়া হল।
  • ভিটামিন এ, বি, ডি
  • গাজর
  • বাদামের তেল
  • সানফ্লাওয়ার তেল
  • হোয়াইট জারম
  • ভিরামিন ই
এ উপাদানগুলো আমাদের ত্বককে সুন্দর এবং মসৃণ রাখতে খুব সাহায্য করে। আপনি চাইলে উপরেই দুটি ক্রিম ব্যবহার করতে পারেন নিঃসন্দেহে।

শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো বলতে গিয়ে আমি ওপরের ক্রিম দুইটির নাম বলেছি। এ ছাড়া আরো কয়েকটি ক্রিম রয়েছে যেগুলো শীতে ত্বকে ব্যবহার করা যায়। ক্রিম গুলো হল-
  • Liquorice Cold Cream (লাইকোরিস কোল্ড ক্রিম)
  • Pond's Moisturing Cold Cream (পন্ডস ময়শ্চারাইজিং কোল্ড ক্রিম)
  • Cocoa Butter Cold Cream (কোকো বাটার কোল্ড ক্রিম)
উপরোক্ত ক্রিমগুলো মেয়েদের শীতকালে মেয়েদের ত্বকে ব্যবহার করতে পারেন। ক্রিম এর ব্যবহার ছাড়াও শীতকালের ত্বক ভালো রাখার কিছু ঘরোয়া পদ্ধতি হলো।

বাদামের তেলঃ আপনি নিয়মিত বাদামের তেল ত্বকে লাগালে ত্বক ভালো থাকে এবং এটি উজ্জ্বল হয়। কারণ বাদামের তেলে পাওয়া যায় ভিটামিন ই। আর এই উপাদানটি আমাদের ত্বকের অর্ধেক সমস্যায় দূর করে দেয়। এবং ধীরে ধীরে ত্বক ফর্সা হয়ে ওঠে।

গ্লিসারিনঃ শীতের দিনে প্রায় মানুষ গ্লিসারিন ব্যবহার করে ত্বক ভালো রাখার জন্য। গ্লিসারিন এর থাকে ময়েশ্চারাইজিং।যার ফলে ত্বকের আদ্রতা বজায় রাখতে গ্লিসারিন বড় ভূমিকা পালন করে।

অর্গান অয়েলঃ অর্গান অয়েল এ প্রচুর পরিমাণে ভিটামিন এ ই এবং অ্যান্টি-অক্সিডেন্ট এর মত উপাদান পাওয়া যায়। যার ফলে এটি আমাদের ত্বকের খসখসে এবং যেকোনো ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে।

002শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেব

শীত চলে এসেছে। শীতে সময় বেশ আনন্দের হলেও এ সময় আমাদের ত্বকের অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়। এর কারণ হিসেবে দেখা যায় শীতের সময় আমাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করা হয় না। এবং অনেক সময় দেখা যায় গোসল কয়েকদিন বাদ চলে যায়।
যার ফলে আমাদের ত্বক তার আদ্রতা হারিয়ে ফেলে। এ সময় অতিরিক্ত ক্ষার যুক্ত সাবান এড়িয়ে চলুন। শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিব এ সম্পর্কে অনেকেই জানতে চাই। চলুন জেনে নিই শীতকালে যেভাবে ত্বকের যত্ন নিবেন।

ময়শ্চারাইজার ক্রিমঃ দিনের শুরুতে একটি ভালো মশ্চারাইজার ক্রিম ব্যবহার করবেন। যে কোন দোকানে গিয়ে একটি ভালো মানের শীতের ময়শ্চারাইজার ক্রিম নিবেন। এটি দিনে কয়েকবার ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিনঃ সানস্ক্রিন শুধু গরমে সময় ব্যবহার করতে হবে বিষয়টা এমন না। সানস্ক্রিন শীতের সময় ব্যবহার করবেন।

আদ্রতাঃ শীতকালে আমাদের ত্বকের আদ্রতা হারিয়ে যায় যার ফলে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। এই শুষ্কতা দূর করতে মাঝে মাঝে পানি দিয়ে মুখ ধুবেন।

ঠোঁটের যত্নঃ শীতের সময় প্রায় মানুষেরই ঠোঁট শুকিয়ে যায় কিন্তু অনেকেই এ সময় একটি ভুল কাজ করে সেটি হল জিভ দিয়ে ঠোঁট ভিজিয়ে রাখে। এ কাজটি থেকে দূরে থাকুন। ঠোঁটে কোন ধরনের ভ্যাসলিন অথবা মধু এবং অলিভ অয়েল মিস করে ঠোঁট লাগাতে পারেন। এতে ঠোঁট ভালো থাকবে এবং ফাটবে না।

চুলঃ শীতকালে আমাদের চুল অনেক সময় ধরে ভিজে থাকে। তাই যত দ্রুত সম্ভব চুল শুকিয়ে নিবেন।
গরম পানি এড়িয়ে চলুনঃ শীতকালে আমরা প্রায় গোসলের সময় গরম পানি ব্যবহার করে থাকি। কিন্তু অতিরিক্ত গরম পানি মুখে এবং শরীরে ব্যবহার করবেন না।

003শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

সারা বছরে ত্বকের যত্ন করা লাগে কিন্তু শীতকালে আসলে যেন ত্বকের একটু বাড়তি যত্ন করার প্রয়োজন হয়ে পড়ে।। কারণ, এ সময় ত্বকের রুক্ষতা অনেক বেশি হয়। এ সময় বাতাসের আদ্রতা কম থাকে এবং অনেক ঠান্ডা বাতাস বয় এবং কম তাপমাত্রা ফলে ত্বকের ক্ষতি বেশি হয়। এ সময়ে আমাদের ত্বকের কোষ গুলো ভিতর থেকে কালচে ভাব সৃষ্টি করে। যার ফলে ত্বকের নমনীয়তা কমে যায়। চলুন জেনে নিই শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সমৃহ।
কমলাঃ কমলা ফলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি। যার ফলে নিয়মিত কমলা খেলে আমাদের ত্বকের কালো দাগ দূর হয় এবং ত্বক উজ্জ্বল হয়। এছাড়া কমলা খাওয়ার পাশাপাশি কমলা চোকা ত্বকে ব্যবহার করতে পারেন।

গ্লিসারিনঃ শীতের দিনে প্রায় মানুষ গ্লিসারিন ব্যবহার করে ত্বক ভালো রাখার জন্য। গ্লিসারিন এর থাকে ময়েশ্চারাইজিং।যার ফলে ত্বকের আদ্রতা বজায় রাখতে গ্লিসারিন বড় ভূমিকা পালন করে। গ্লিসারিন ব্যবহার করার পূর্বে অবশ্যই মুখ ভালোভাবে পরিষ্কার করে নিবেন। এরপর গ্লিসারিন পুরো মুখে ব্যবহার করবেন কিন্তু অবশ্যই চোখ এবং ঠোট ব্যবহার করবেন না।

গাজরঃ নিয়মিত গাজর খাওয়ার ফলে ত্বক উজ্জ্বল হয়। গাজরে পাওয়া যায় ভিটামিন এ ও অ্যান্টি অক্সিডেন্ট। এছাড়াও গাজরের প্যাক ব্যবহার করার ফলে ত্বকের কালো দাগ দূর হয়ে যায়।

গাজরের প্যাকঃ প্রথমে একটি গাজরকে ভালোভাবে মিশ্রণ করে নিন। এরপর দুই থেকে তিন চামচ গাজরের মিশ্রণ এর সাথে এক চা চামচ মধু এক চা চামচ নারিকেল তেল ও এক চামচ দুধের সর মিস করে একটি প্যাক তৈরি করুন। পুরো মুখ ভালোভাবে পরিষ্কার করে এ উপকরণটি পুরো মুখে লাগিয়ে নিন। এটি 15 মিনিট রাখবেন লাগিয়ে । এরপর এটি ধুয়ে ফেলুন।

004শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায়

শীতকালে ত্বকে শুষ্কতা বেড়ে যায় বহু গুনে। তাই শীতকালে ত্বকের বাড়তি যত্ন করতে হয়। শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায় নিচে আলোচনা করা হলো।

  • ত্বকের শুষ্কতা দূর করতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েলকে বলা হয় প্রাকৃতিক ময়শ্চারাইজার। অলিভয়েলের সাথে নারিকেল তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন।
  • রাতে ঘুমানোর পূর্বে পুরো মুখে বাদামের তেল ব্যবহার করা যেতে পারে। বাদামের তেল ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে। এবং এর সাথে ত্বক হয় উজ্জ্বল এবং টানটান।
  • শীতের দিনে প্রায় মানুষ গ্লিসারিন ব্যবহার করে ত্বক ভালো রাখার জন্য। গ্লিসারিন এর থাকে ময়েশ্চারাইজিং।যার ফলে ত্বকের আদ্রতা বজায় রাখতে গ্লিসারিন বড় ভূমিকা পালন করে।
  • শীতকালে অতিরিক্ত ক্ষারযুক্ত বা আদ্রতা যুক্ত সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • অতিরিক্ত গরম পানিতে গোসল করা থেকে বিরত থাকুন।
  • বাইরে যাওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন।
  • প্রতিদিন মুখে মধু লাগাতে পারেন। মধু শুষ্কতা দূর করতে সাহায্য করে।
  • রাতে ঘুমানোর মশ্চারাইজিং লোশন ব্যবহার করুন।

005শেষ কথাঃ শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

শুধু মেয়ে বলেই না শীতকালে মেয়ে এবং ছেলে উভয় এর ত্বকের অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই শীতকালে বেশি বেশি মশ্চারাইজিং ব্যবহার করুন। এছাড়া শীতকালে কিভাবে ত্বক ভালো রাখা যায় সে সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে। এবং এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো এই সম্পর্কে বিস্তারিত। ধন্যবাদ ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url