সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক জানুন বিস্তারিত

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এ সম্পর্কে আপনি খোঁজাখুঁজি করছেন। কারণ লোন নেওয়ার জন্য আমরা অনেক ধরনের কাগজপত্র এর প্রয়োজন হয়। তাই বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এবং হোম লোন সুদের হার বাংলাদেশ এ কেমন সে সম্পর্কে আলোচনা করব আজকের এই আর্টিকেলে।
সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক জানুন বিস্তারিত
প্রতিটি মানুষের স্বপ্ন পূরণের জন্য আমাদের যে অর্থের প্রয়োজন হয় তার সমস্ত টাকা একসাথে আমাদের কাছে থাকে না। তাইযখন এক ব্যক্তি লোন নিতে চাই তখন তার জানার প্রয়োজন পড়ে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সে সম্পর্কে ভালোভাবে জেনে এবং বুঝে লোন গ্রহণ করা উচিত।

পেজ সূচিপত্র: সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

প্রতিটি মানুষের অনেক ধরনের স্বপ্ন থাকে কারো বা বাড়ি করার কারো বা ব্যবসা বা অন্য কোন প্রয়োজনীয় কাজ। কিন্তু যায় করে না কেন প্রত্যেকটা কাজে প্রয়োজন হয় অনেক টাকা। আর বর্তমান সময়ে জিনিসপত্রের অতিরিক্ত দাম আছে। তাই এই অবস্থায় অনেকেই লোন নেওয়ার চিন্তা করে। কিন্তু সেখানে দিতে হয় যথেষ্ট পরিমাণ সুদ। কিন্তু সব ব্যাংকে সুদের হার সমান না। ব্যাংক অনুযায়ী সুদের হার কমবেশি হয়ে থাকে। চলুন জেনে নিই বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক।
বাংলাদেশের সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এ সম্পর্কে জেনে থাকা প্রয়োজন। প্রতিটি ব্যাংক তার নিজস্ব কিছু নিয়ম নীতির মাধ্যমে গ্রাহকদের লোন প্রদান করে থাকে। তবে প্রত্যেকটা লোনের ক্ষেত্রেই রয়েছে তাদের সুদের পরিমাণ। কিন্তু অবশ্যই লোন নেওয়ার পূর্বে আপনি ব্যাংকের কর্মকর্তার সাথে ভালোভাবে কথা বলে সমস্ত কিছু জেনে নিবেন। একেক ব্যাংক একেক ভাবে লোন প্রদান করে থাকে এবং তাদের সুদের পরিমাণও ভিন্ন হয়ে থাকে।

বাংলাদেশের সবচেয়ে কম সুদে লোন দেয় করে তিনটি ব্যাংক। সে ব্যাংকগুলো হলো
  • AB Bank
  • Brack Bank
  • Basic Bank
AB Bank: AB ব্যাংক এর নাম হয়তো অনেকেই জানেন। বর্তমানে ব্যাংকে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। এই ব্যাংকে সবচেয়ে কম সুদে লোন প্রদান করে থাকে। কয়েক ধরনের লোন প্রদান করলেও সবচেয়ে কম সুদে লোন প্রদান করে থাকে যে খাতে সেটি হল পার্সোনাল লোন। ব্যবসা বা বাড়ি বা অন্যান্য কাজের জন্য যারা লোন নিতে চাচ্ছেন তারা AB ব্যাংক বেছে নিতে পারেন। এই ব্যাংকে সুদের হার হচ্ছে ৭.৪%।

যারা ব্যবসা বা বাড়ি করার জন্য লোন নিতে চাচ্ছেন তারা AB ব্যাংকে কথা বলতে পারেন। এ ব্যাংকের প্রায় সব জেলায় একটি করে শাখা রয়েছে। এই ব্যাংক তার গ্রাহকের সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত লোন প্রদান করে থাকে। এছাড়া আপনি লোন নিতে চাইলে এ ব্যাংকে গিয়ে একজন ব্যাংক কর্মকর্তার সাথে সমস্ত কিছু তথ্য জেনে নিবেন। সমস্ত তথ্য ভালোভাবে বুঝে নেওয়ার পর আপনি লোনের জন্য আবেদন করবেন।

Brack Bank: ব্র্যাক ব্যাংকের কম সুদে লোন প্রদান করে থাকে। তবে এই ব্যাংক এ পার্সোনাল লোন এর সুদের পরিমাণ কম হয়ে থাকে। তবে এ ব্যাংক তার গ্রাহকের সুবিধার্থে খুব দ্রুত লোন প্রদান করে থাকে। প্রতিটি ব্যাংক তার ঋণ প্রদান করার পূর্বে একটি প্রসেসিং ফি নিয়ে থাকে। ব্রাক ব্যাংক ও তার ব্যতিক্রম না। ব্র্যাক ব্যাংক তার গ্রাহকের কাছ থেকে পার্সোনাল লোনে 9% সুদ নিয়ে থাকে।

আপনি যদি ব্রাক ব্যাংকে লোন নিতে চান তাহলে অবশ্যই ব্যাংকে গিয়ে একজন ব্যাংক কর্মকর্তার সাথে ভালোভাবে কথা বলে সমস্ত তথ্য জেনে নিবেন। একজন ব্যাংক কর্মকর্তা আপনাকে জানিয়ে দিবে লোন নেওয়ার জন্য আপনার কি কি কাগজপত্র প্রয়োজন হবে।

Basic Bank: Basic ব্যাংক তার গ্রাহকে 8% হারে লোন প্রদান করে থাকে। অনেক সময় এ ব্যাংক এর কম হারেও লোন প্রদান করে থাকে। এই ব্যাংকে আপনার ব্যক্তিগত লোনের জন্য আবেদন করতে পারেন। ব্যবসা বাড়ি বা যেকোনো ধরনের প্রয়োজনীয় কাজের জন্য আপনি এই ব্যাংকে লোনের জন্য আবেদন করতে পারেন। সমস্ত তথ্য জানার জন্য অবশ্যই আপনি ব্যাংকে গিয়ে একজন ব্যাংক কর্মকর্তার সাথে কথা বলে নিবেন।

হোম লোন সুদের হার বাংলাদেশ

বাংলাদেশের প্রায় অনেক ধরনের ব্যাংক হোম লোন প্রদান করে থাকে। হোম লোন মূলত প্রদান করা হয় বাড়ি বা জমির উপর ভিত্তি করে। কোন ব্যক্তির যদি জমি থাকে তার নামে তাহলে সে ব্যক্তি হোম লোনের জন্য আবেদন করতে পারবে। এছাড়াও যদি যৌথ নামে জমি থাকে তাহলে যৌথভাবে তারা হোম লোনের জন্য আবেদন করতে পারবে।
বাংলাদেশের বিভিন্ন ব্যাংকগুলো সিটি কর্পোরেশন এবং জেলাভিত্তিক হোম লোন প্রদান করে থাকে। সিটি কর্পোরেশনের মধ্যে তারা সর্বোচ্চ ২ কোটি পর্যন্ত এবং জেলাভিত্তিক এলাকায় তারা সর্বোচ্চ ৯০ থেকে ১০০ লাখ পর্যন্ত ঋণ প্রদান করে থাকে। একজন ঋণ আবেদনকারী ব্যক্তির বয়স হতে হবে ১৮- ৬৫ বছর পর্যন্ত।

এবং অবশ্যই ঋণ গ্রহীতাকে সুস্থ হতে হবে। এবং ঋণ পরিশোধ করার যোগ্যতা থাকা লাগবে। হোম লোন সুদের হার হল সিটি কর্পোরেশন এর মধ্যে 9% এবং জেলাভিত্তিক এলাকায় হোম লোনের সুদের হার হল 7-8% এর মধ্যে।

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন

প্রতিটি মানুষের একটি স্বপ্ন থাকে ছোট্ট একটি বাড়ি করার। কিন্তু গ্রামের মধ্যবিত্ত মানুষদের জন্য একটি স্বপ্নের বাড়ি তৈরি করার জন্য পর্যাপ্ত টাকা থাকে না। কিন্তু বর্তমান সময়ে একটি বাড়ি তৈরি করতে গেলে কমপক্ষে ১৫ লাখ টাকার প্রয়োজন হয়।
এই টাকা সবার পক্ষে একসাথে ব্যবস্থা করা সম্ভব হয় না। এজন্য অনেকেই গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন নিতে চান। গ্রামে বাড়ি করার জন্য নিচের ব্যাংকগুলো লোন প্রদান করে থাকে।
  • ব্রাক ব্যাংক
  • সিটি ব্যাংক
  • ইসলামী ব্যাংক
  • এবি ব্যাংক
  • ইস্টার্ন ব্যাংক
উপরোক্ত ব্যাংকগুলো আপনাকে হোম লোন প্রদান করে থাকবে। কিন্তু অবশ্যই ব্যাংককে লোন নিতে গেলে আপনার কিছু কাগজপত্রের প্রয়োজন হবে এবং কিছু প্রয়োজনীয় শর্তবলি রয়েছে যেগুলো পূরণ করতে হবে। নিচে গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন এর সমস্ত প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হলো।
  • গ্রামে বাড়ি করার জন্য আপনি লোন নিতে চাইলে আপনার একটি বোধ আয়ের উৎস থাকতে হবে। অর্থাৎ আপনি প্রতি মাসে কিস্তি চালানো সক্ষমতা রাখে কিনা ব্যাংক সেটি দেখবে।
  • আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে অবশ্যই আপনার ট্রেড লাইসেন্সের প্রয়োজন হবে।
  • আপনি যদি চাকরিজীবী হন তাহলে অবশ্যই আপনার চাকরি প্রমাণপত্র লাগবে।
  • একজন প্রবাসী লোন পেতে পারে তাহলে তাকে প্রবাসীর কার্ড দেখাতে হবে।
  • আপনি যে ব্যাংকের লোন নিতে চান অবশ্যই সে ব্যাংকে আপনার একটি একাউন্ট থাকা লাগবে।
  • ঋণ দেওয়ার পূর্বে ব্যাংক আপনার ইতিপূর্বে কোন জায়গা থেকে লোন নিয়েছেন কিনা সেটি যাচাই-বাছাই করবে।
  • ঋণ গ্রহিতার এনআইডি কার্ড থাকা লাগবে।
  • হোম লোন নিতে চাইলে অবশ্যই আপনার নামে জমি থাকতে হবে। এবং জমির দলিল পত্র প্রয়োজন হবে।
  • ইতিপূর্বে আপনার জমি সমস্ত খাজনা পরিশোধ করার প্রয়োজন পড়বে।
  • প্রয়োজনে আপনার জমির খতিয়ানের প্রয়োজন হতে পারে।
  • গ্রামে বাড়ি করার জন্য লোন নিতে চাইলে আপনি ওপরে যে কোন একটি ব্যাংকে গিয়ে কথা বলতে পারেন। এবং ব্যাংক কর্মকর্তার সাথে জেনে নিবেন তাদের সমস্ত তথ্য গুলো ভালোভাবে। এছাড়াও প্রতিটি ব্যাংকে হোম লোন এর সুদের হার হয় ৯%। একেক ব্যাঙ্ক তাদের লোন পরিশোধ করার জন্য এক এক ধরনের সময়সীমা নির্ধারণ করে থাকে।

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক সে সম্পর্কে অনেকেই জানতে চায়। বিনা জামানতের ঋণ বলতে কোন জমির দলিল বা খালি চেক ছাড়াই যেসব ব্যাংক ঋণ প্রদান করে থাকে। বিনা জামানতের ঋণ প্রদান করে থাকে নিচের ব্যাংকগুলো।
  • কর্মসংস্থান ব্যাংক
  • প্রবাসী ব্যাংক
এই ব্যাংকগুলো আপনাকে অনেক সময় কোন জামানা ছাড়া ঋণ প্রদান করে থাকে।

শেষ কথাঃ সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

প্রতিটি মানুষের স্বপ্ন পূরণ করার জন্য তারা লোনের পিছনে ছুটে। কিন্তু কিছু কিছু প্রতিষ্ঠান অতিরিক্ত সুদ নেই যার কারণে একজন গ্রাহক চাইলেও সেখান থেকে লোন নিতে পারেনা। তাই অবশ্যই লোন নেওয়ার পড়বে আপনাকে জেনে নিতে হবে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক গুলো। এবং আপনি লোন নেওয়ার পূর্বে সমস্ত তথ্য ভালোভাবে জেনে এবং বুঝে লোন গ্রহণ করবেন। আশা করি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url