ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন ও খরচ সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠকগণ, আপনি কি ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন নিয়ে খুব চিন্তিত? কোনভাবেই ইতালি যাওয়ার জন্য আবেদন করতে পারছেন না? তাহলে আজকের এ ব্লগ পোষ্টটি আপনার জন্য। আজকের আর্টিকেলে ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করব।
ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন
আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি আরো জানতে পারবেন এটা স্পন্সর ভিসার আবেদনের সময় সুবিধা এবং আরো অনেক কিছু সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন

ভূমিকা

সম্প্রতি সময়ে ইতালির বিভিন্ন খাতে সিজনাল এবং স্পন্সর ভিসা প্রকাশ করেছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অনেক ইন্টারেস্টিং বিজ্ঞাপন দেখা যাচ্ছে। তাই আমাদের এই আর্টিকেলে স্পন্সর ভিসা ২০২৩ আবেদন সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

এই আর্টিকেলটি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লেন বুঝতে পারবেন এটা নিয়ে স্পন্সর ভিসার মানে কি। বাঙালি অনেক সময় ভিসার খরচ কত আবেদনের সময় ও বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা খুঁজে থাকি তাই তাই এই আর্টিকেলের মাধ্যমে এ সকল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ইতালি স্পন্সর ভিসা মানে কি

দেশটি ১৭ হাজার স্থায়ী স্পন্সর ভিসা বাংলাদেশ সহ প্রায় ৩২ টি দেশের জন্য এবং ৪২ হাজার সিজনাল  স্পন্সর ভিসা বিভিন্ন দেশের নাগরিকের জন্য দেশটির এম্বাসির ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু আমরা অনেকেই জানিনা স্থায়ীস্পন্সর ভিসার মানে কি? জীবনের ঝুঁকি ছাড়াই বৈধভাবে ইতালি পয়সার নামেই হচ্ছে "স্পন্সর ভিসা"। 

ইতালি স্পন্সর ভিসার সুবিধা

স্পন্সর ভিসার বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে এটি একটি দীর্ঘমেয়াদী ভিসা। স্পর্শ রে স্পন্সর ভিসার মাধ্যমে যদি আপনি ইতালি যেতে পারেন তাহলে আপনি ইতালির যে কোন ইন্ডাস্ট্রিতে কাজ করতে পারবেন।
আপনি সেই দেশে যেকোনো ধরনের ছোট বড় মাঝারি বিজনেস শুরু  করতে পারবেন। এই ভিসার মাধ্যমে আপনি আপনার পরিবারকে ইতালি দেশ ভ্রমণ করতে নিয়ে যেতে পারবেন এটি স্পন্সর ভিসার অন্যতম সুবিধা।

ইতালি ভিসা আবেদন করতে কি কি লাগে 

আবেদনের পূর্বে অবশ্যই আপনার জানা উচিত যে ভিসা আবেদনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজনীয় তাহলে চলুন জেনে নিয়ে ইতালি ভিসা আবেদন করতে যে সকল কাগজপত্র লাগবে
  • মেয়াদ সম্পূর্ণ ভ্যালিড পাসপোর্ট এর দুই কপি ফটোকপি।
  • ৪/৩.৫ সেন্টিমিটার পাসপোর্ট সাইজের সদ্য তোলা ছবি।
  • ভিসা আবেদন ফরম যেখানে আপনার স্বাক্ষর থাকা অবশ্যক।
  • এনআইডি কার্ডের অরজিনাল কপি এবং একটি ফটোকপি।
  • শিক্ষাজীবনের সকল ধরনের সার্টিফিকেট। (optional)
  • যে প্রতিষ্ঠানে আপনি আবেদন করতে ইচ্ছুক সেই প্রতিষ্ঠানের দেওয়া পারমিশন। (optional)
  • যে প্রতিষ্ঠানে আপনি আবেদন করবেন সেই প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য। (optional)
আবেদনের পর যখন আপনার ভিসা এসে যাবে তারপর যে সকল কাগজপত্র লাগবে সেগুলো হলো
  • পুলিশ ভেরিফাইড সার্টিফিকেট
  • কোভিড 19 এর ভ্যাকসিনের সার্টিফিকেট 
  • বিএনপি রেজিস্ট্রেশনের কাগজ
  • দেশে ফিরে আসার জন্য স্বাক্ষরিত সনদপত্র

ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন

হীরক মহাদেশ এবং বিশ্বের অন্যতম উন্নত দেশের মধ্যে একটি হচ্ছে ইতালি। উন্নত মানের জীবনযাপন এবং জীবিকার চাহিদায় বহু মানুষ পাড়ি জমা হচ্ছে ইতালিতে। প্রতিবারের মতো এবারও ২০২৩ সালে বেশ কয়েকটি ভিসা প্রকাশ করেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে স্পন্সর ভিসা। তাই যদি আপনি ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন করতে চান।

তাহলে অবশ্যই আপনাকে আবেদন এর সময় জানা খুবই গুরুত্বপূর্ণ কেননা সময় শেষ হয়ে গেলে আপনি এ ভিসায় আর আবেদন করতে পারবেন না। চলুন জেনে নেওয়া যাক ইতালির স্পন্সর ভিসা ২০২৩ আবেদন এর সময় এবং কিভাবে আবেদন করবেন।এবছরের মার্চ মাসের শেষের দিক থেকে ইতালি ভিসার আবেদন প্রক্রিয়া শুরু হয় যা এ বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে।
বর্তমান সময়ে ইতালির দক্ষ কর্মী নিয়োগ দিবে তাই আবেদনের পূর্বে অবশ্যই আপনাকে বিভিন্ন কাজের প্রতি দক্ষতা অর্জন করতে হবে। এবং এখন থেকে আগামী তিন বছরের মধ্যে অনেক বাংলাদেশী ভিসা পাবে তাই নিয়ম মেনে ভিসা আবেদন করা গুরুত্বপূর্ণ। ওপরে বর্ণিত সকল ধরনের কাগজপত্র জোগাড় করুন।

এরপর ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম এর মাধ্যমে আবেদন এর ফরম পূরণ করে ইতালি ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার এ ফি এবং আপনার কাগজপত্র জমা দিতে হবে। আবার আপনি অনলাইনেও ভিসার ফরম পূরণ করে অথবা পিডিএফ বের করে তা পূরণ করে জমা দিতে পারেন চলুন জেনে নিয়ে আপনি অনলাইনে কিভাবে ইতালি ভিসার আবেদন করবেন
স্টেপ ১ঃ সর্বপ্রথম আপনাকে https://e-applicationvisa.esteri.it/ এই লিংকে প্রবেশ করতে হবে এরপর যদি দেখেন ওয়েবসাইটের ভাষা ইতালি হয়ে আছে তাহলে সেটিকে ট্রান্সলেট টু ইংলিশ করুন।
ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন
স্টেপ ২ঃ Go to Form ক্লিক করুন
স্টেপ ৩ঃ এরপর আবেদন ফরমে আপনার যাবতীয় সকল তথ্য প্রদান করার পর ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার এর ক্যাশ আউট কাউন্টারে ডেবিট অথবা ক্রেডিট কার্ড অথবা আপনি নগদ ফ্রী পরিশোধ করুন ফ্রি পরিষদের রশিদ আপনাকে আপনার আবেদন ফরমের সাথে জমা দিতে হবে।

স্টেপ ৪ঃ আবেদন শেষ হলে আবেদনটি অনুমোদন করা হয়েছে কিনা তা আপনি অনলাইনে চেক করতে পারেন ভিসা প্রসেসিং শেষে যদি ইতালিএম্বাসি থেকে পাসপোর্ট তাদের ভিসা কেন্দ্রে পাঠানো হয় তাহলে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দিবে এবং আপনি আপনার রেফারেন্স নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন

ইতালি স্পন্সর ভিসা খরচ

ইতালি স্পন্সর ভিসার মোট খরচ হচ্ছে ৯০৭০ টাকা। যার মধ্যে আবেদন ফি বাবদ ৫০০০ টাকা সার্ভিস ফ্রি ৩৮০০ টাকা এবং ব্যাংক ড্রপের চার্জ হচ্ছে ২৭০ টাকা। ইতালি চাকরির জন্য আবেদন এবং নিয়োগের জন্য ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকা এবং  হেল্প ইন্সুরেন্স ছাড়া বিভিন্ন ধরনের খরচ রয়েছে।
আপনি যদি কোন এজেন্সির মাধ্যমে ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনাকে অতিরিক্ত টাকা খরচ করতে হবে এক্ষেত্রে সিজনাল ভিসার জন্য প্রায় ৩ থেকে ৪ লক্ষ্য টাকা এবং অন্যান্য ভিসার জন্য ১০ থেকে ১১ লক্ষ ( মাঝেমধ্যে এটি 14 লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে)

এছাড়াও যদি কেউ বাংলাদেশের সরকারের এজেন্সি ছাড়াও অন্যান্য কোন দেশের এজেন্সি মাধ্যমে ইতালি স্পন্সর ভিসায় নিয়োগ পান তাহলে তার খরচ হবে প্রায় সাড়ে ৩.৫ লক্ষ টাকা।

এই আর্টিকেলের সচারচর প্রশ্ন

প্রশ্ন ১ঃ লং টার্ম  ভিসা মানে কি?
উত্তরঃ যে ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি সেটি হচ্ছে লং টার্ম ভিসা।
প্রশ্ন ২ঃ শর্ট টার্ম ভিসা মানে কি?
উত্তরঃ যে ভিসার মেয়াদ ৯০ দিনের সেটি হচ্ছে শর্ট টার্ম ভিসা।
প্রশ্ন ৩ঃ স্পন্সর ভিসার আবেদনের শুরুর তারিখ কত?
উত্তরঃ ১৭ই মার্চ ২০২৩।
প্রশ্ন ৪ঃ স্পন্সর ভিসার আবেদনের শেষ তারিখ কত?
উত্তরঃ ৩১শে ডিসেম্বর ২০২৩।
প্রশ্ন ৫ঃ এই বিষয় কি কাজের দক্ষতা প্রয়োজন?
উত্তরঃ হ্যাঁ! কাজের দক্ষতা অবশ্যই থাকতে হবে।
প্রশ্ন ৬ঃ সরকারি এজেন্সির মাধ্যমে আবেদনে কত খরচ হবে?
উত্তরঃ প্রায় ৩ থেকে ৪ লক্ষ্য টাকা।

শেষ কথাঃ ইতালি স্পন্সর ভিসা ২০২৩ আবেদন

এই আর্টিকেলে ইতালি স্পন্সর ভিসা ২০৩০ আবেদন এর সকল বিষয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনি এই ভিসার আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আর্টিকেলটি পড়ার পর আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সের মাধ্যমে জানান। এবং আমার বন্ধুবান্ধব পরিচিতদের সাথে শেয়ার করুন এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url