পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এ নিয়ে অনেকেই জানতে চাই। অনেক মহিলারাই দীর্ঘদিন ধরে পিল খাচ্ছে জন্মনিয়ন্ত্রণ করার জন্য। কিন্তু পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এ সম্পর্কে তাদের ধারণা নেই। এজন্য সঠিক সময়ে মাসিক না হলে তারা দুশ্চিন্তায় পড়ে যায়।
পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

এই আর্টিকেলে আলোচনা করা হবে পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এবং ইমকন ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হয় এ সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপএঃ পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

পিল হল একটি খাবার বড়ি যা সাধারণত মহিলারা জন্মনিয়ন্ত্রণ করার জন্য খেয়ে থাকে। পিল সাধারণত খাওয়া হয় মাসিক বন্ধ করার জন্য। কিন্তু অনেক সময় দেখা যায় পিল খাওয়া বন্ধ করে দেওয়ার পরও মাসিক হয় না এ সময় মাথায় চিন্তা আসে পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এ বিষয়ে।

সচরাচর পিল খাওয়া বন্ধ করার ৭ দিন এর মধ্যেই মাসিক হতে পারে। কোন ক্ষেত্রে হয়তো এরপরেও মাসিক হতে পারে। তবে মাসিক হল এমন একটি ঋতুসাব যা নির্দিষ্ট সময় করেই প্রত্যেকের হয় না। কারো ক্ষেত্রে এটি সময়ের মধ্যে হয়ে থাকে আবার কারো ক্ষেত্রে একটু সময়ের পর হয়।
তবে যারা মাসিক বন্ধ করার জন্য পিল খায় তাদের ক্ষেত্রে পিল খাওয়া বন্ধ করার পর সাত দিনের মধ্যেই মাসিক হওয়ার সম্ভাবনা অনেক বেশি। পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এ নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই যদি সাত দিনের মধ্যে মাসিক না হয় তাহলে আরো কয়েকটা দিন অপেক্ষা করে দেখুন।

ইমকন ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়

ইমকন ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হয় এ নিয়ে অনেকেই দুশ্চিন্তা করে থাকে। ইমকন ১ মূলত একটি জন্ম নিয়ন্ত্রক মেডিসিন। অর্থাৎ কোন মেয়ে যদি অনাকাঙ্ক্ষিতভাবে বাচ্চা নিতে না চায় তাহলে সে গর্ভ নিরোধক হিসাবে ইমকন ১ খেতে পারেন। ইমকন ১ পিল খেলে প্রেগনেন্সি হওয়ার কোন সম্ভাবনা থাকে না। তবে এটি অবশ্যই সহবাসের পর ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে খেতে হবে।

কিন্তু কেউ যদি এ সময়ের মধ্যে ইমকন ১ পিল না খেয়ে থাকে তাহলে সে সর্বোচ্চ ৭২ ঘন্টা সময় পায় তার এই গর্ভ নিরোধক নিয়ন্ত্রণ করার জন্য। অর্থাৎ ৭২ ঘণ্টার মধ্যে ইমকন ১ পিল খেলে তার প্রেগনেন্সি হওয়ার কোন সম্ভাবনা থাকে না।
ইমকন ১ পিল খাওয়ার পর সাধারণত মহিলাদের প্রত্যেক মাসিকের নির্দিষ্ট তারিখেই মাসিক হয়ে থাকে। আবার দেখা যায় এই পিল সেবন করার পর অনেক মহিলাদের হয়তো মাসিকের নির্দিষ্ট তারিখের কয়েকদিন আগে মাসিক হয়ে থাকে।

আবার কারো কারো ক্ষেত্রে কয়েকদিন পরেও মাসিক হয়। কিন্তু ইমকন ১ পিল সেবন করার পরও যদি অনেক দিন অতিবাহিত হয়ে যায় এবং নির্দিষ্ট তারিখে মাসিক না হয় তাহলে অন্তত একবার বাসায় প্রেগনেন্সি টেস্ট করে নিতে পারেন।

জেনে থাকা ভালোঃ ইমকন ১ এমন একটি ঔষধ যা চিকিৎসকগণ মহিলাদের মাসিকের চক্র ঠিক রাখার জন্য এই ঔষধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। তবে হ্যাঁ, আপনি যদি বাচ্চা নিতে না চান এবং কোন প্রটেকশন ছাড়াই যৌন মিলন করে ফেললে আপনি ইমকন ১ পিল ৭২ ঘণ্টার মধ্যে সেবন করলে আপনার প্রেগনেন্সি হওয়ার সম্ভাবনা নেই।

হঠাৎ পিল খাওয়া বন্ধ করলে কি হয়

অনেক নারীরাই গর্ভনিরোধক হিসেবে পিল খেয়ে থাকে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তারা অনেক সময় অনেক ধরনের পিল সেবন করে। একটি নির্দিষ্ট সময় পর যদি মহিলারা হঠাৎ পিল খাওয়া বন্ধ করে দেয় তাহলে তাদের কি ধরনের সমস্যা হতে পারে সে সম্পর্কে আলোচনা করা হল।

অতিরিক্ত রক্তক্ষরণঃ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গর্ভনিরোধক নিয়ন্ত্রণ করার জন্য নারীরা পিল খেয়ে থাকে। একটু সময় পর হঠাৎ পিল খাওয়া বন্ধ করে দিলে তাদের মাসিকের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হয় এবং তলপেটে অনেক ব্যথা অনুভূত হয়।

গর্ভবতী হওয়াঃ নারীরা যখন হঠাৎ করে পিল খাওয়া বন্ধ করে দেয় তখন তাদের প্রেগনেন্সি হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

শারীরিক ওজন পরিবর্তনঃ হঠাৎ করে কোন পিল খাওয়া বন্ধ করে দিলে নারীদের ক্ষেত্রে দেখা যায় তাদের ওজন পরিবর্তন হচ্ছে। অর্থাৎ কোন কোন নারীর ওজন কমে যাই আবার কোন কোন নারীর ওজন বাড়তে পারে। সাধারণত পিল খেলে মহিলাদের ওজন বেড়ে যায়।

স্তনের আকার পরিবর্তনঃ হঠাৎ পিল খাওয়া বন্ধ করলে দেখা যায় অনেক নারীদের স্তনের আকার ছোট হয়ে যায়।

ব্রণঃ অনেক নারীদের ক্ষেত্রে দেখা যায় তারা পিল খাওয়া শুরু করলে তাদের মুখের ব্রণ ভালো হয়ে যায় কিন্তু এই পিল খাওয়া ছেড়ে দিলে আবার ব্রণগুলো বের হয়ে যায়।

পিল খাওয়ার নিয়ম

আপনি পিল খাওয়া শুরু করতে পারেন মাসিকের ১ম দিন থেকে ৫ম দিনের মধ্যে। অর্থাৎ এ পাঁচ দিনের মধ্যে আপনি যে কোন একদিন পিল খাওয়ার জন্য বেছে নিন এবং এই দিনে পিল খাওয়া শুরু করুন। পিলটি খেতে হবে প্রতিদিন রাত্রে। অবশ্যই আপনি যে পিলটি খাবেন তা খাবার খাওয়ার পর খেতে হবে। আপনি টানা .২১ দিন পিল খাবেন প্রতিদিন রাতে। এরপর ৭ দিন পিল খাওয়া বন্ধ রাখবেন। এরপর শুরু করবেন নতুন প্যাকেটের পিল।
কোন কারনে কোন একদিন আপনি পিল খেতে ভুলে গেলে তারপরের দিন দুইটি পিল একসাথে খাবেন। যদি আপনি পিল খাওয়া কালীন বাচ্চা নিতে ইচ্ছুক হন তাহলে আপনাকে ৩ মাস আগে পিল খাওয়া বন্ধ করে দিতে হবে।

বাজারে অনেক ধরনের পিল পাওয়া যায়। যে কোন পিল খেলেই আপনার গর্ভ নিরোধক নাও হতে পারে। এর জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পিল সেবন করা উচিত। দীর্ঘকালীন সময় ধরে পিল খেলে পরবর্তীতে আপনার বাচ্চা নিতে সমস্যা হতে পারে।

শেষ কথাঃ পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

নব দম্পতি বিয়ের পরপরই অনেক সময় বাচ্চা নিতে ইচ্ছুক থাকে না। বাচ্চা নিতে ইচ্ছুক না থাকলে গর্ভনিরোধক হিসেবে আপনি পিল সেবন করতে পারেন। বাজারে অনেক ধরনের পিল পাওয়া যায়। যার সবটাই কার্যকরী না। পিল সাধারণত খাওয়া হয় মাসিক বন্ধ করার জন্য। কিন্তু অনেক সময় দেখা যায় পিল খাওয়া বন্ধ করলেও মাসিক হয় না। আমাদের এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এ সম্পর্কে বিস্তারিত। আশা করছি আর্টিকেলটি পড়ে আপনার উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url