যোনিতে চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে জানুন বিস্তারিতভাবে

যোনিতে চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে খোঁজাখুঁজি করছেন। যোনিতে চুলকানি একটি খুব সাধারণ সমস্যা। যেকোনো বয়সী মেয়েরাই এই চুলকানিতে আক্রান্ত হতে পারে। তাই যোনিতে চুলকানি দূর করার ক্রিম গুলো কি কি এ সম্পর্কে জানা উচিত। বাজারে বিভিন্ন ধরনের যোনিতে চুলকানি দূর করার ক্রিম পাওয়া যায়।
যোনিতে চুলকানি দূর করার ক্রিম
আমরা এই আর্টিকেল আলোচনা করব কার্যকরী কিছু যোনিতে চুলকানি দূর করার ক্রিম এর নাম এবং মহিলাদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয় রয়েছে এ সম্পর্কে বিস্তারিত।
পেজ সূচিপএঃ যোনিতে চুলকানি দূর করার ক্রিম

যোনিতে চুলকানি দূর করার ক্রিম

চুলকানি এমন একটা সমস্যা যা পুরো শরীরের যেকোনো জায়গায় হতে পারে। অনেক মহিলারা যোনির চুলকানিতে আক্রান্ত। কিন্তু লজ্জার কারণে কারো সাথে শেয়ার করতে পারেনা এই চুলকানি দূর করার উপায় কি? অনেকেই জানতে চাই যোনিতে চুলকানি দূর করার ক্রিম এর নাম সম্পর্কে। মূলত যৌনাঙ্গে চুলকানি শুরু হয় ছত্রাকের কারণে। যদি যৌনাঙ্গে কোন ছত্রাক আক্রমণ করে তাহলে সেই স্থানে অতিরিক্ত চুলকানি শুরু হয়।
যে ছত্রাকের কারণে যৌনাঙ্গে চুলকানি শুরু হয় সে ছত্রাকের নাম হলো Candida Albicans. মেয়েদের যৌনাঙ্গে এ ছত্রাকটি বাস করে একটি পরজীবী হিসেবে। কিন্তু এই ছত্রাকটি মহিলাদের যৌনাঙ্গে বড় কোনো বংশবিস্তার করতে পারেনা কারণ এক ধরনের ব্যাকটেরিয়া রয়েছে যা এ ছত্রাক কে নিয়ন্ত্রণে রাখে। ব্যাকটেরিয়াটির নাম হল ল্যাকলোব্যাসিলাস।

বিভিন্ন কারণে অনেক সময় এ ব্যাকটেরিয়াটি মারা যায় যার ফলে যৌনাঙ্গে অতিরিক্ত চুলকানি সহ ইনফেকশন হয়ে থাকে। এ চুলকানি দূর করার জন্য চিকিৎসকগণ ক্রিম লাগানোর পরামর্শ দিয়ে থাকে। যোনিতে চুলকানি দূর করার ক্রিম গুলো হল।
  • Hydrocortisone Cream
  • Clobestasol Cream
  • Metronidazole Vaginal Gel
  • Pevisone Cream
  • Steroid Cream
  • Lidocaine Cream
উপরোক্ত ক্রিম গুলো যোনিতে চুলকানি হলে ব্যবহার করা পরামর্শ দিয়ে থাকে। তবে যোনিতে অতিরিক্ত পরিমাণে চুলকানি হলে ডাক্তারের পরামর্শ ছাড়া এই ক্রিমগুলো ব্যবহার করবেন না। কারণ যৌনাঙ্গ হল একটি কোমলময় জায়গা। অনেক সময় অনেক ধরনের ছত্রাক বা অ্যালার্জি বা অন্য কোন প্রদাহের কারণে যোনিতে চুলকানি হয়ে থাকে।

তবে চুলকানি গুলো কি ধরনের এবং কোন কারণে চুলকানি হচ্ছে এগুলো চিকিৎসগণ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে চিকিৎসা দিয়ে থাকে। অর্থাৎ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্রিম গুলো সেবন করুন।

মহিলাদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয়

অনেক সময় দেখা যায় মহিলাদের প্রস্রাবের রাস্তায় অতিরিক্ত পরিমাণে চুলকানি হয়। কিন্তু প্রস্রাবের রাস্তায় সৃষ্টি করে একটি অস্বস্তিকার পরিবেশের। তাই অনেকেই জানতে চাই মহিলাদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয় এর সম্পর্কে। তবে কিছু নিয়ম কানুন মেনে চললে এ চুলকানি থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজেই।
পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আপনার যৌনাঙ্গ সব সময় পরিষ্কার রাখলে সেখানে কোন ছত্রাকের সংক্রমণ ঘটবে না। কাপড় পরিধানের ক্ষেত্রে পরিষ্কার কাপড় পরিধান করবেন এবং অন্যের কাপড় পরিধান করা থেকে বিরত থাকবেন।

  • আপনার যদি কোন খাবারে এলার্জি সমস্যা থাকে তাহলে সে খাবারটি এড়িয়ে চলার চেষ্টা করবেন। চুলকানি জাতীয় খাবার অর্থাৎ যে খাবার খেলে চুলকানি হয় এ ধরনের খাবার এড়িয়ে চলুন।
  • প্রসাবের রাস্তায় চুলকানি হলে সাবান বা ক্ষার জাতীয় পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • খুব টাইট প্যান্ট পড়বেন না। ঢিলেঢালা পোশাক পড়বেন। ভিতরে ছোট প্যান্টি সুতি কাপড়ের পড়বেন।
  • কোন ধরনের স্প্রে ব্যবহার করবেন না।
  • প্রস্রাবের রাস্তায় অতিরিক্ত চুলকানি হলে প্রয়োজনে সেখানে চাপ দিয়ে ধরে রাখতে পারেন।
  • প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে যৌন মিলনের সময় কনডম ব্যবহার করুন।
  • পায়খানা করার পর পায়খানার রাস্তায় এবং প্রসাবের রাস্তা ভালোভাবে পরিষ্কার করে মুছে নিবেন।
মহিলাদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে উপরোক্ত ঘরোয়া পদ্ধতি গুলো অনুসরণ করুন। এতেও আপনার চুলকানি ভালো না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন। কারণ অনেক সময় চুলকানি অনেক কারণে হয়ে থাকে। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করবেন।

যোনিতে চুলকানি দূর করার উপায়

যোনি পথে চুলকানি একটি লজ্জা জনক এবং অস্বস্তিকার পরিস্থিতির সৃষ্টি করে। তাই অনেকেই জানতে চাই যোনিতে চুলকানি দূর করার ক্রিম এবং যোনিতে চুলকানি দূর করার উপায় গুলো কি অর্থাৎ যোনিতে চুলকানি দূর করার ঘরোয়া কোন উপায় রয়েছে কিনা এর সম্পর্কে। হ্যাঁ প্রিয় পাঠক, যোনিতে চুলকানি দূর করার পদ্ধতি রয়েছে। এ পদ্ধতিগুলো অনুসরণ করলে যোনিতে চুলকানি দূর হয়ে যাবে আশা করা যায়।
নারিকেলের তেলঃ যোনিতে চুলকানি দূর করার জন্য আপনার ঘরে থাকা নারিকেল তেল ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে নারিকেল তেল লাগিয়ে রাখুন। নারিকেল তেল লাগানো ফলে যোনির চুলকানি দূর হয়ে যাবে কারণ নারিকেল তেলে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিফাঙ্গাল। এ উপাদানগুলো চুলকানি দূর করতে বেশ কার্যকারী।

অ্যালোভেরাঃ যোনির চুলকানি কমানোর জন্য অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। এলোভেরা জেল চুলকানির জায়গা শীতল এবং নরম করতে সাহায্য করে।

পানি পান করুনঃ বেশি বেশি পানি পান করুন। বেশি পরিমাণে পানি পান করলে যোনির পথে চুলকানি অনেকটা কমে আসে।

আপেল সিডের ভিনাগারঃ যোনিপথের চুলকানি দূর করার জন্য আপেল সিডের ভিনেগার ব্যবহার করতে পারেন।

উপরোক্ত ঘরোয়া পদ্ধতি গুলো অনুসরণ করে যোনিপথে চুলকানি দূর করা যায়। এতে যদি আপনার চুলকানি দূর না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

ক্লোট্রিমাজোল ক্রিম এর দাম কত

ক্লোট্রিমাজোল হলো এমন একটি ক্রিম যা মূলত ছত্রাক সংক্রমণ, দাদ, চুলকানি, ঘা, যোনিপথে চুলকানি ইত্যাদির জন্য ব্যবহার করা হয়। অনেকেই ক্লোট্রিমাজোল ক্রিম এর দাম কত জানতে চাই। ক্লোট্রিমাজোল ক্রিম দুই ধরনের পাওয়া যায় একটি হলো ছোট এবং অপরটি বড়।
ছোট ক্লোট্রিমাজোল ক্রিম এর দাম= ৩৫ টাকা।
বড় ক্লোট্রিমাজোল ক্রিম এর দাম= ৬০ টাকা।

যোনিতে চুলকানি হয় কেন

যোনিতে চুলকানি হয় কেন এ সম্পর্কে জানতে চাই অনেকে। যোনিতে চুলকানি হয় মূলত ছত্রাক এর কারণে। এই ছত্রাক একটি নাম হলো Candida Albicans, এই ছত্রাকটির কারণেই মূলত নারীদের যৌনাঙ্গে অতিরিক্ত পরিমাণে চুলকানি শুরু হয়। এ ছত্রাকটি যৌনাঙ্গে একটি পরজীবী হিসাবে বসবাস করে। কিন্তু এই পরজীবীটি বড় কোন বংশবিস্তার করতে পারেনা।

কারণ ল্যাকলোব্যাসিলাস নামক এক ধরনের ব্যাকটেরিয়া যা যৌনাঙ্গে বসবাস করে এবং এ পরজীবীকে নিয়ন্ত্রণে রাখে। অনেক সময় এই ব্যাকটেরিয়া যেকোনো কারণে মারা যায়। যেমন গর্ব অবস্থায় এবং অস্বাস্থ্যকর খাদ্য অবস্থা অভ্যাসের কারণে এই ব্যাকটেরিয়া মারা যেতে পারে। তখন যোনিতে চুলকানি শুরু হয়।

শেষকথাঃ যোনিতে চুলকানি দূর করার ক্রিম

প্রিয় পাঠক, অনেক মেয়েরাই অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাস এবং বিভিন্ন কারণে যোনিতে চুলকানি শুরু হয়। এটি অনেক সময় ইনফেকশনের আকার ধারণ করে। তাই আমরা এই আর্টিকেলে যোনিতে চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে আলোচনা করেছি। তবে আপনার যৌনি পথে চুলকানি দূর করার জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্রিম সেবন করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url