বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

 

নৌবাহিনীর অফিসার পদে ইচ্ছুক প্রার্থীদের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে। আবেদনের জন্য বিভিন্ন শিক্ষা ক্যাটাগরির ন্যূনতম জিপিএ এবং বিভাগ  বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ উল্লেখ্য করা হয়েছে। আপনার স্বপ্নের বাহিনীতে যোগদানের জন্য বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
আপনারা অনেকেই কিভাবে আবেদন করবেন তা নিয়ে চিন্তিত তাই এই আর্টিকেলে নৌবাহিনীতে যোগদানের জন্য কিভাবে আবেদন করবেন এবং কি কি প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হয়েছে।

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ভূমিকা । বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আমরা অনেকেই ডিফেন্সের চাকরির স্বপ্ন দেখে থাকি, তার মধ্যেও অন্যতম চাকরি হচ্ছে নৌবাহিনী। এর কাজের ধরন দেখে অনেকেই এ চাকরি টিকে পছন্দ করে থাকেন এবং অনেকেই পেশা হিসেবে নেওয়ার জন্য এই চাকরিটিকে পছন্দ করে থাকেন।
তাই এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি নবায়নের কাজ কি এবং আপনি নৌবাহিনীতে যোগদানের জন্য যোগ্য প্রার্থী কিনা। তাহলে চলুন জেনে নিন বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এর সকল তথ্য।

বাংলাদেশ নৌবাহিনীর কাজ কি

একটি নির্দিষ্ট সমুদ্রসীমার মধ্যে বাংলাদেশ নৌবাহিনী বিভিন্ন ধরনের কাজ করে থাকেন তবে সর্বপ্রথম দায়িত্ব হচ্ছে দেশের অভ্যন্তরীণ এবং দেশের বাইরে বাংলাদেশের সামরিক এবং অর্থনৈতিক স্বার্থ বজায় রাখা।
এছাড়াও বিদেশে যেকোনো ধরনের সাহায্য সহযোগিতা মিশনেও কাজ করে থাকে। এছাড়াও যেকোনো যেকোনো অঞ্চলের সন্ত্রাস বিরোধী এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও এই বাহিনীটি কাজ করে থাকে।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

২৫ শে অক্টোবর ২০২৩ বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে অফিসার  bdeo পদের প্রার্থীদের জন্য। যদি আপনি এই অফিসার পদের জন্য যোগ্য প্রার্থী হয়ে থাকেন তাহলে দেরি না করেই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা বলি অনুযায়ী আবেদন করে ফেলুন।
এই অফিসার পদের চাকরির জন্য আপনার উচ্চতা , শিক্ষাগত যোগ্যতা, আবেদনের শুরু ও শেষের তারিখ এবং অনলাইনে আবেদন আপনি কিভাবে করবেন সকল কিছু নিচে আলোচনা এবং ছবি দেওয়া হল।
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগের জন্য পুরুষ ও মহিলার উচ্চতা কত?

এ বাহিনীটিতে যোগদানের জন্য একটি নির্দিষ্ট উচ্চতা দেওয়া হয়েছে যা পুরুষ ও মহিলা ভেদে এর উচ্চতা ভিন্ন যোগ্য প্রার্থীর উচ্চতা, বৈবাহিক অবস্থা ও বুকের মাপ নিচে দেওয়া হল। 
  • পুরুষের উচ্চতা হতে হবে ৫ ফিট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি এবং ওজন হতে হবে ৫০ কেজি
  • মহিলার উচ্চতা হতে হবে ৫ ফুট ২ ইঞ্চি বুকের মাপ স্বাভাবিক অবস্থায় , সম্প্রসারিত অবস্থায়  এবং ওজন হতে হবে ৪৭ কেজি
  • নারী ও পুরুষের উভয়ের ক্ষেত্রেই জাতীয়তা হতে হবে বাংলাদেশী।

বাংলাদেশ নৌবাহিনীতে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা

ওপরের পরবর্তী থেকে আপনি জানলেন শারীরিক ফিটনেস কেমন হতে হবে তাহলে চলুন এবার জেনে নিন শিক্ষাগত যোগ্যতা কতটুকু হলে আপনি বাংলাদেশ নৌবাহিনীতে আবেদন করতে পারবেন।

বিবিধ বিষয়ঃ যেকোনো সরকারি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি, পদার্থ,  রসায়ন, গণজোযোগ ও সাংবাদিকতা এ সকল বিভাগ থেকে স্নাতক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩ থাকতে হবে এবং এসএসসি তে জিপিএ ৪, এইচএসসি তে জিপিএ ৪ হতে হবে। নারী-পুরুষ উভয় আবেদন করতে পারবেন।

ইঞ্জিনিয়ারঃ যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে Civil ইঞ্জিনিয়ারিং অথবা আর্কিটেকচার সাবজেক্ট এ BSC  ইঞ্জিনিয়ারিং এ জিপিএ ৩, এসএসসি এবং এইচএসসি জিপিএ ৪.৫০ থাকতে হবে। সকলের জন্য প্রযোজ্য।

মেডিকেলঃ সরকারি স্বনামধন্য মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী এবং ইন্টার্নশীপ সম্পন্ন ব্যক্তি মেডিকেল কোঠায় আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল একই।

কারা বাংলাদেশ নৌবাহিনীতে আবেদনের অযোগ্য

ওপরে বর্ণিত শারীরিক ফিটনেস এবং শিক্ষাগত যোগ্যতার যেকোনো একটি কম হলেই আপনি বাংলাদেশ নৌবাহিনীতে আবেদনের অযোগ্য বলে গণ্য হবেন। এছাড়াও আরো কিছু নিয়মকানুন আছে যার আওতায় না থাকলে আপনি আবেদনের অযোগ্য হবেন তা নিম্নে দেওয়া হলো।
  • যেকোনো সরকারি চাকরি হতে বহিষ্কারকৃত ব্যক্তি হলে।
  • আইএসএসবি কর্তৃক একবারের বেশি স্ক্রেন্ট আউট হলে।
  • ডিফেন্সের আপিল মেডিকেল বিভাগ থেকে অযোগ্য বলে দাবী করা হলে।
  • যে কোন অপরাধের জন্য বিচারালয় থেকে সাজাপ্রাপ্ত হলে।
  • অসম্পূর্ণ আবেদনপত্র এবং একের অধিক আবেদন করলে প্রার্থী অযোগ্য বলে গণ্য হবে।

বাংলাদেশ নৌবাহিনী বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা

যারা চাকরিতে যাওয়ার আগে তার বেতন ভাতা এবং অন্যান্য সুবিধা দিয়ে জানতে চাই তাদের জন্য এই পর্বটি চলুন জেনে নেওয়া যাক নৌবাহিনী বেতন ভাতা এবং অন্যান্য সুবিধাসমূহ।
বেতনঃ সরকার কর্তৃক নৌবাহিনী বেতন স্কেল রয়েছে তানিমনে দেওয়া হল
  • নিয়োগ ৯ হাজার টাকা।
  • অডি ৯ হাজার টাকা।
  • এবি ১০২০০ টাকা।
  • পেটটি অফিসার ১৬০০০ টাকা।
  • চিফ পেটটি অফিসার ২২ হাজার ২৫০ টাকা।
  • সিনিয়র চিফ পেটটি অফিসার ২২ হাজার ৪০০ টাকা।
  • মাস্টার চিফ পেটটি অফিসার ২২ হাজার ৫০০ টাকা।
  • পেট্রোল মানের বেতন হচ্ছে ১১ হাজার টাকা
ভাতাঃ সরকার নাবিকদের নয়টি ভাতা দিয়ে থাকেন।

অন্যান্য সুবিধাঃ বাংলাদেশ নৌবাহিনী অনেক ধরনের সুবিধা রয়েছে তার মধ্যে যেগুলো অনেক গুরুত্বপূর্ণ সেগুলো নিম্নে দেওয়া হলো
  • উচ্চতর প্রশিক্ষণের জন্য মেধাবী অফিসার গন্ধের দেশে এবং বিদেশে সরকারি খরচে প্রশিক্ষণের সুবিধা রয়েছে
  • জাতির রক্ষার শান্তি মিশনে এ বিজ্ঞপ্তি প্রকাশিত পদে নির্বাচিত প্রার্থীদের বিদেশ ভ্রমণ এবং আর্থিকভাবে সচ্ছলতার সুযোগ রয়েছে
  • স্বনামধন্য স্কুলগুলোতে নিজেদের সন্তানকে অধ্যায়নের সুযোগ রয়েছে
  • দেশের যেকোনো জায়গায় প্লট এর সুবিধা রয়েছে।
  • সুন্দর ও মনোরম পরিবেশে বাস স্থান প্রাপ্তি লাভের সুযোগ রয়েছে
  • উন্নতমানের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান এবং বিদেশে পাঠানোর সুব্যবস্থা রয়েছে।

বাংলাদেশ নৌবাহিনী প্রার্থী নির্বাচন পদ্ধতি

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষাঃ প্রাথমিক মেডিকেল এবং সাক্ষাৎকার নেওয়া হবে তা  ২১ জানুয়ারি ২০২৪ থেকে ২৫ জানুয়ারি ২০২৪ নৌবাহিনী কলেজ ঢাকা এ প্রাঙ্গণে নেওয়া হবে। মেডিকেল প্রার্থীগণ এর স্বাস্থ্য পরীক্ষা এবং চেম্বার টেস্ট ১৫ জানুয়ারি হতে ১৭ জানুয়ারি ২০২৪ বানৌজা ঈসা খান চট্টগ্রাম নেওয়া হবে।

লিখিত পরীক্ষাঃ প্রাথমিক মেডিকেলে পাসকৃত প্রার্থী ২৬ জানুয়ারি ২০২৪ তারিখে সাধারণ জ্ঞান ইংরেজি এবং পুঁথিগত জ্ঞানের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে নৌবাহিনী কলেজ ঢাকা মিরপুর ১৪ তে।

আই এস এস বি পরীক্ষা ও সাক্ষাৎকারঃ স্বাস্থ্য পরীক্ষায় ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী গন আই এস এস বি পরীক্ষা ও সাক্ষাৎকার আন্ত বাহিনী নির্বাচন পর্যট ঢাকা সেনা নিবাসে পরীক্ষা নেওয়া হবে। 

সর্বশেষ স্বাস্থ্য পরীক্ষাঃ আই এস এস বি পরীক্ষা ও সাক্ষাৎকারে উত্তীর্ণ প্রার্থী গনের সেদিন এই সর্বশেষ স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

চূড়ান্ত প্রার্থীঃ নৌবাহিনীর সদর দপ্তরে অনুষ্ঠিত সাক্ষাৎকারের পর চূড়ান্ত প্রার্থীকে নির্বাচন করা হবে।

বাংলাদেশ নৌবাহিনীর অনলাইনে আবেদনের পদ্ধতি

চলুন এবার জেনে নিন অনলাইনে কিভাবে বাংলাদেশ নৌবাহিনীতে আবেদন করবেন।
  • https://joinnavy.navy.mil.bd/  প্রবেশ করে Home>Apply Now যেতে হবে।
    বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

  • এরপর ফরম পূরণের নিয়ম-কানুন অনুসরণ করে আবেদন করতে হবে এবং শেষ পর্যায়ে এসে পেমেন্ট সম্পন্ন করতে হবে যা যেকোনো ধরনের মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ, ভিসা, মাস্টার কার্ড,  দিয়ে পেমেন্ট করতে পারবেন।
  • সকল ধরনের চাষ ব্যতীত ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।
  • আবেদন সম্পন্ন করার সাথে সাথেই কলাপ লেটার ও ফ্রম কমিশন টু এ ডাউনলোড এবং প্রিন্ট করে প্রাথমিক পরীক্ষার সময় ফ্রম কমিশন টু এ বর্ণিত সকল কাগজপত্র জমা দিতে হবে

এই আর্টিকেলের সচরাচর প্রশ্ন

প্রশ্নঃ নৌবাহিনীতে যোগদানের জন্য পুরুষের উচ্চতা কত?
উত্তরঃ ৫ ফিট ৪ ইঞ্চি
প্রশ্নঃ নৌবাহিনীতে যোগদানের জন্য মহিলার উচ্চতা কত?
উত্তরঃ ৫ ফিট ২ ইঞ্চি
প্রশ্নঃ আবেদনের শুরুর তারিখ কত?
উত্তরঃ ২৫ অক্টোবর  ২০২৩
প্রশ্নঃ আবেদনের শেষ তারিখ কত?
উত্তরঃ ১০ জানুয়ারি ২০২৪

লেখক এর মন্তব্য । বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

এই আর্টিকেলটির মূল উদ্দেশ্য ছিল আপনাদের জানানো যে বাংলাদেশ নৌবাহিনী একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যারা আবেদন করতে ইচ্ছুক এখনই আবেদন করে ফেলুন। আশা করি বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ নিয়ে আপনাদের আর কোন প্রশ্ন নেই। এই বিজ্ঞপ্তিটি পড়ার পর যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানান।

আপনার বন্ধুবান্ধব ভাই নৌবাহিনীতে আবেদন করতে চাইলে এই পোস্টটি তাদের মাঝে শেয়ার করুন। আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url