ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী, ভাড়া ও টিকিট কাটার নিয়ম

প্রিয় পাঠক, আপনি কি অনলাইনে ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাইছেন? আমার বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় যাতায়াত করে থাকি। যাতায়াতের জন্য ট্রেন হচ্ছে একটি অন্যতম মাধ্যম। ট্রেনে যাতায়াতের জন্য ট্রেনের সময়সূচী এবং ভাড়া নিয়ে আমরা অনেক দুশ্চিন্তা করি। আজকের আর্টিকেলে ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী এবং ভাড়া নিয়ে আলোচনার মাধ্যমে আপনাদের সকল সংশয় এবং দুশ্চিন্তা দূর করার চেষ্টা করব।ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী, ভাড়া ও টিকিট কাটার নিয়মকোথাও ভ্রমণ বা যাত্রার ক্ষেত্রে আমরা বিভিন্ন যানবাহন ব্যবহার করে থাকি। অন্যান যানবাহনের যাত্রা থেকে ট্রেন যাত্রা একটি অনন্য অভিজ্ঞতার স্বাদ এনে দেয়। ট্রেন যাত্রার মাধ্যমে আপনি প্রকৃতির অসাধারণ রূপ সহজেই উপভোগ করতে পারেন। প্রকৃতির এই রূপ স্বচক্ষে দেখার সুযোগ কেউ মিস করতে চাইবে না।

পেজ সূচিপত্রঃ ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

আপনার গন্তব্য যদি ঢাকা থেকে চট্টগ্রাম হয় তাহলে ট্রেন হচ্ছে যাতায়াতের অন্যতম মাধ্যম। ঢাকা থেকে চট্টগ্রামের দূরত্ব অনেক বেশি তাই কম সময়ে, কম খরচে , এবং আরামদায়ক জার্নিতে ট্রেন হচ্ছে উপযুক্ত মাধ্যমে। কিন্তু সমস্যা হচ্ছে ট্রেনের সময়সূচী এবং ভাড়া নিয়ে। আমরা অনেকেই ট্রেনের সঠিক সময়সূচী এবং ভাড়া সম্পর্কে জানিনা। তাই ট্রেন ভ্রমণে আগ্রহ অনেকটা কমে যায়। আজকের আর্টিকেলে আপনাদের জানাবো কোন কোন ট্রেন চলাচল করে, ট্রেন বন্ধের দিন এবং ট্রেনের সঠিক সময়সূচী ।
ঢাকা থেকে চট্টগ্রাম রুটে কয়েকটি মেইল ট্রেন এবং আরো কয়েকটি আন্তঃনগর ট্রেন মিলিয়ে মোট ৮ টি ট্রেন চলাচল করে। ঢাকা থেকে দিনের বিভিন্ন সময়ে বিভিন্ন ট্রেন চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়। ট্রেনের সঠিক সময়সূচী জানা থাকলে আপনি যেকোনো সময় ট্রেনের টিকেট কেটে রাখতে পারেন। চলুন তাহলে জেনে নেই ঢাকা থেকে চট্টগ্রামে যাতায়াতকারী ট্রেনগুলোর নাম।
  1. সুবর্ণা এক্সপ্রেস
  2. মহানগর এক্সপ্রেস
  3. মহানগর প্রভাতী
  4. সোনার বাংলা এক্সপ্রেস
  5. তূর্ণা এক্সপ্রেস
  6. চট্টগ্রাম মেইল
  7. কর্ণফুলী এক্সপ্রেস
  8. চট্টলা এক্সপ্রেস
উপরের ৮ টি ট্রেন নিয়মিতভাবে ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করছে। এখন আপনাদের জানাবো বন্ধের দিন সহ ট্রেনের সঠিক সময়সূচী। চলুন তাহলে জেনে নেই ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী।

সুবর্ণা এক্সপ্রেসঃ সুবর্ণা এক্সপ্রেস ঢাকা থেকে চট্টগ্রাম রুটে প্রতিনিয়ত বিরতহীন ভাবে চলাচল করছে। এটি একটি আন্তঃনগর ট্রেন। যাত্রাপথে এটি কোথাও দাঁড়ায় না। কমলাপুর রেলস্টেশন থেকে বিকেল ৪ঃ৩০ মিনিটে ছেড়ে যায় এবং রাত .৯ঃ৫০ মিনিটে চট্টগ্রাম পৌঁছায়। পরের দিন চট্টগ্রাম থেকে সকাল ৭ঃ০০ মিনিটে সময় ছেড়ে এবং দুপুর ১২ঃ২০ মিনিটে ঢাকায় পৌঁছায়। সুবর্ণা এক্সপ্রেস প্রতি সোমবার সাপ্তাহিক বন্ধ থাকে।

মহানগর এক্সপ্রেসঃ মহানগর এক্সপ্রেস নিয়মিত ঢাকা থেকে চট্টগ্রাম চলাচল করছে। রাত ৯ঃ২০ মিনিটে ঢাকা থেকে রওনা হয় এবং সকাল ৪ঃ৫০ মিনিটে চট্টগ্রাম পৌঁছায়। চট্টগ্রাম থেকে দুপুর ১২ঃ০০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা করে সন্ধ্যা ৭ঃ১০ মিনিটে পৌঁছায়। মহানগর এক্সপ্রেস এর সাপ্তাহিক ছুটি হচ্ছে রবিবার।যাত্রাপথে যে সকল জংশনে বিরতি নাই সেগুলো নিম্নে দেওয়া হল
  • সর্বপ্রথম ফেনী জংশন এ বিরতি নেয়।
  • দ্বিতীয় বিরতি নেয় নাঙ্গলকোট জংশন এ।
  • তৃতীয় লাকসাম জংশন
  • চতুর্থ কুমিল্লা এবং কসবা জংশনে বিরতি নেয়।
  • পঞ্চম আখাউড়া 
  • ষষ্ঠ জংশন 
  • সপ্তম ব্রাহ্মণবাড়িয়া
  • অষ্টম আশুগঞ্জ
  • নবম ভৈরব বাজার জংশন
  • দশমনরসিংদী 
  • সর্বশেষ বিরতি নেই ঢাকা বিমানবন্দরে। 
মহানগর প্রভাতীঃ ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে মহানগর প্রভাতী প্রতিদিন চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা করে। ঢাকা থেকে সকাল ৭ঃ৪৫ মিনিটে ছেড়ে চট্টগ্রামে দুপুর ২ঃ৫০ মিনিটে গিয়ে পৌঁছায়। চট্টগ্রাম থেকে এটি মহানগর গোধূলি নামে বিকাল ৩ঃ০০ মিনিটে ছেড়ে রাত রাত ৯ঃ১৫ মিনিটে ঢাকায় পৌঁছায়। মহানগর প্রভাতীর সাপ্তাহিক ছুটি নেই। যাত্রাপথে যে সকল জংশনে বিরতি নাই সেগুলো নিম্নে দেওয়া হল
  • সর্বপ্রথম ফেনী জংশন এ বিরতি নেয়।
  • দ্বিতীয় বিরতি নেয় গুণবতী স্টেশনে।
  • তৃতীয় লাকসাম জংশন
  • চতুর্থ ভৈরব বাজার জংশনে বিরতি নেয়।
  • সর্বশেষ বিরতি নেই ঢাকা বিমানবন্দরে। 
সোনার বাংলা এক্সপ্রেসঃ সোনার বাংলা এক্সপ্রেস ঢাকা থেকে চট্টগ্রাম রুটে বিরতিহীন ভাবে সার্ভিস প্রদান করে যাচ্ছে। ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন সকাল ৭ঃ০০ মিনিটে যাত্রা করে দুপুর ১২ঃ০০ মিনিটে চট্টগ্রাম পৌঁছায়। সোনার বাংলা এক্সপ্রেসের সাপ্তাহিক ছুটি নেই।

তূর্ণা এক্সপ্রেসঃ ঢাকা থেকে চট্টগ্রাম রুটে রাতে ভ্রমণের জন্য সবচেয়ে বিলাসবহুল ট্রেন হচ্ছে তূর্ণা এক্সপ্রেস। ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন রাত ১১ঃ৩০ মিনিটে ছেড়ে যায় এবং সকাল ৬ঃ২০ মিনিটে চট্টগ্রাম পৌঁছায়। চট্টগ্রাম থেকে এটি রাত ১১ঃ০০ মিনিটে ছেড়ে সকাল ৫ঃ০০ মিনিটে ঢাকা পৌঁছায়। তূর্ণা এক্সপ্রেস এই রুটে প্রতিদিন চলাচল করে। সাপ্তাহিক কোনো বিরতি নাই। যাত্রাপথে এটি মহানগর এক্সপ্রেস এর মত যাত্রা বিরতি নেই তবে নাঙ্গলকোট জংশন এবং দশমনরসিংদী জংশনের বিরতি নেয় না।

চট্টগ্রাম মেইলঃ ঢাকা থেকে চট্টগ্রাম রুটে নিয়মিত চলাচলকারী মেইল ট্রেন হচ্ছে চট্টগ্রাম মেইল।চট্টগ্রাম মেইলের কোন সাপ্তাহিক ছুটি নেই। এটি ঢাকা থেকে প্রতিদিন রাত ১০ঃ৩০ মিনিটে রওনা করে সকাল ৭ঃ২৫ মিনিটে চট্টগ্রামে পৌঁছায়। আবার চট্টগ্রাম থেকে রাত ১০ঃ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা করে সকাল ৭ঃ২০ মিনিটে পৌছায়।

কর্ণফুলী এক্সপ্রেসঃ কর্ণফুলী এক্সপ্রেস ও একটি নিয়মিত চলাচলকারী ট্রেন। এর কোন সাপ্তাহিক ছুটি নাই। এটি সকাল ১০ঃ৩০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা করে রাত ১০ঃ৪৫ মিনিটে পৌছায়। চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় সকাল ১০ঃ০০ মিনিটে এবং পৌঁছায় রাত ১০ঃ৪৫ মিনিটে।

চট্টলা এক্সপ্রেসঃ চট্টলা এক্সপ্রেস নিয়মিত ঢাকা থেকে চট্টগ্রাম রুটে চলাচল করছে। ঢাকা থেকে দুপুর ১ঃ০০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়ে রাত ৮ঃ৩০ মিনিটে পৌঁছায়। আমার চট্টগ্রাম থেকে সকাল ৮ঃ৩০ মিনিটে রওনা হয়ে বিকাল ৩ঃ৫০ মিনিটে ঢাকা পৌঁছায়। চট্টলা এক্সপ্রেসের সাপ্তাহিক ছুটি হচ্ছে মঙ্গলবার।

নোটঃ রেল কর্তৃপক্ষ বিভিন্ন সময় ট্রেন চলাচলের সময়সূচী পরিবর্তন করতে পারে। তাই সঠিক সময় নিশ্চিত করতে https://railway.portal.gov.bd/ ভিজিট করতে পারেন।

ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেনের সময়সূচী

আপনারা জানেন বাংলাদেশ রেলওয়ে তিন ধরনের ট্রেন পরিচালনা করে থাকে। আন্তঃনগর, মেইল/এক্সপ্রেস এবং কমিউটার ট্রেন। যে সকল ট্রেনে মেইল বহন করার জন্য একটি আলাদা কোচ যুক্ত করা হয় সে সকল ট্রেনকে মেইল ট্রেন বলে। এটি মূলত লাল রঙের হয়ে থাকে। আপনার উপরে জেনেছেন ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কে। এখন আপনাদের জানাবো ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেনের সময়সূচী।
ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী অংশে আপনারা ৮ ট্রেনের নাম জেনেছেন। সেখানে চট্টগ্রাম মেইল, কর্ণফুলী এক্সপ্রেস এবং চট্টলা এক্সপ্রেস এই ৩টি হচ্ছে মেইল ট্রেন। ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেনের সময়সূচী আপনারা সেখানে দেখে নিতে পারেন।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকেট

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকেট সংগ্রহ এখনো অনেক সহজ হয়ে গিয়েছে। ঘরে বসে অনলাইনে নেই ট্রেনের টিকিট সংগ্রহ করা যায়। এছাড়াও লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করার জন্য মোবাইলে এসএমএস এর মাধ্যমে আগে রেজিস্ট্রেশন এর সুবিধা রয়েছে।

যদি কেউ ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকেট সংগ্রহ করতে চায় তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ সঙ্গে রাখতে হবে। বিদেশিরা তাদের পাসপোর্ট নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে টিকিট সংগ্রহ করতে পারবে। ছোটদের জাতীয় পরিচয় পত্র না থাকার কারণে জন্ম নিবন্ধন সনদ দিয়ে রেজিস্টার করতে পারবে অথবা বাবা মায়ের পরিচয় পত্র দিয়ে রেজিস্টারকৃত আইডিতে লগইন করে টিকিট সংগ্রহ করতে পারবে।
বর্তমানে ১২ বছর বা তার বেশি বয়সী যাত্রীদের জন্য টিকিট সংগ্রহ করতে হয়। অনলাইনে টিকিট সংগ্রহের জন্য বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইট eticket.railway.gov.bd গিয়ে রেজিস্টার অপশনে মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন বা পাসপোর্ট নম্বর, জন্মতারিখ ইত্যাদি দিয়ে নিবন্ধন করতে হবে।
পূর্ব রেজিস্টার করা থাকলে শুধু লগইন করলেই হবে। তারপরও নিজের পছন্দ অনুযায়ী সময়, কোন শ্রেণীতে যেতে চান, কোন ট্রেনে যাবেন এইসব বিষয় সিলেক্ট করতে হবে। তারপর খালি থাকা সিট সিলেক্ট করে অনলাইনে পেমেন্ট করলে আপনার টিকিট কাটা হয়ে যাবে। টিকেট কাটা হয়ে গেলে আপনাকে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আরো সহজ ভাবে টিকিট কাটতে চাইলে Rail Sheba App ডাউনলোড করে নিতে পারেন

এছাড়াও আপনি যদি কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে চান তাহলেও আপনাকে আগে রেজিস্টার করতে হবে। কাউন্টার থেকে টিকিট সংগ্রহের ক্ষেত্রে মোবাইলে এসএমএস অপশনে গিয়ে BR<space<NID নম্বর<space<জন্ম তারিখ (সাল/মাস/দিন) টাইপ করে ২৬৯৬৯ নম্বরে পাঠিয়ে দিতে হবে। রেজিস্ট্রেশন সফল হয়েছে কিনা এসএমএসের মাধ্যমে আপনাকে তা জানিয়ে দেওয়া হবে।

রেজিস্ট্রেশন সফল হলে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ দেখাতে হবে। এমনকি ভ্রমণের সময়ও জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি সাথে রাখতে হবে। বিদেশিদের ক্ষেত্রে পাসপোর্ট সাথে রাখতে হবে। যদি নিবন্ধনকৃত ইনফরমেশন ও ছবির সাথে ফটোকপির মিল না পাওয়া যায় তাহলে রেল কর্তৃপক্ষ বিনা টিকিটে ভ্রমণের দায় স্বাস্থ্যের ব্যবস্থা করতে পারে।

টিকিট কাটতে বা সংগ্রহ করতে কোন ধরনের সমস্যা বিকাশের ১৬২৪৭ নম্বরে যোগাযোগ করতে পারেন অথবা ইমেইলের মাধ্যমে সাহায্য নিতে পারেন। ইমেইলঃ support@eticket.railway.gov.bd

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের ভাড়া

আপনারা এতক্ষণ জানলেন ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচি এবং ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকেট সংগ্রহ সম্পর্কে। এখন আপনাদের জানাবো ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের ভাড়া কত সে বিষয়ে। ট্রেনের শ্রেণী এবং সিট অনুযায়ী টিকিট মূল্য বিভিন্ন ধরনের হয়ে থাকে। ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের ভাড়া নিচে দেওয়া হল।
  • এসি বার্থ ১১৭৯ টাকা
  • এসি সিট ৭৮৮ টাকা
  • স্নিগ্ধা ৬৫৬ টাকা
  • প্রথম বার্থ ৬৮৫ টাকা
  • প্রথম চেয়ার/সিট ৪৬০ টাকা
  • শোভন চেয়ার ৩৪৫ টাকা
  • শোভন ২৮৫ টাকা
  • সুলভ ১৭৫ টাকা
  • কমিউটার ১৪৫ টাকা
  • ২য় মেইল ১১৫ টাকা এবং
  • ২য় সাধারণ ৯০ টাকা

চট্টগ্রাম থেকে লাকসাম ট্রেনের সময়সূচী

উপরে আলোচনা করা হয়েছে ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী নিয়ে। এখন আপনারা জানবেন চট্টগ্রাম থেকে লাকসাম ট্রেনের সময়সূচী। চলুন দেরি না করে জেনে আসি চট্টগ্রাম থেকে লাকসাম ট্রেনের সময়সূচী।

মহানগর গোধূলিঃ মহানগর গোধূলি প্রতিদিন ৩ঃ০০ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে ১৭ঃ১৫ মিনিটে লাকসামে পৌঁছায়। সাপ্তাহিক কোন বিরতি নাই।

পাহাড়িকা এক্সপ্রেসঃ চট্টগ্রাম থেকে সকাল ৯ঃ০০ মিনিটে ছেড়ে ১১ঃ০৪ মিনিটে লাকসামে পৌঁছায়।সোমবার চলাচল বন্ধ থাকে।

মহানগর এক্সপ্রেসঃ দুপুর ১২ঃ৩০ মিনিটে ছেড়ে দুপুর ২ঃ৩৪ মিনিটে লাকসামে পৌঁছায়। রবিবার চলাচল বন্ধ থাকে।

উদয়ন এক্সপ্রেসঃ রাত ৯ঃ৪৫ মিনিটে ছেড়ে রাত ১২ঃ০১ মিনিটে পৌছায়। শনিবার বন্ধ থাকে।
মেঘনা এক্সপ্রেসঃ বিকাল ৫ঃ১৫ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৭ঃ৪০ মিনিটে লাকসাম পৌঁছায়। সাপ্তাহিক বিরতি নেই।

তূর্ণা এক্সপ্রেসঃ রাত ১১ঃ০০ মিনিটে ছেড়ে রাত ১ঃ১৭ মিনিটে পৌঁছায়। সপ্তাহে প্রতিদিন চলাচল করে।

বিজয় এক্সপ্রেসঃ সকাল ৭ঃ২০ মিনিটে ছেড়ে সকাল ৯ঃ৪০ মিনিটে পৌঁছায়। বুধবার বন্ধ থাকে।

চট্টলা এক্সপ্রেসঃ সকাল ৮ঃ৩০ মিনিটে ছেড়ে সকাল ১১ঃ০৭ মিনিটে লাকসাম পৌঁছায়। মঙ্গলবার বন্ধ থাকে।

চট্টগ্রাম টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

চট্টগ্রাম থেকে ময়মনসিংহের দূরত্ব ৩৯১ কিলোমিটার। চট্টগ্রাম টু ময়মনসিংহ রুটে মাত্র ১ টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এটি হচ্ছে বিজয় এক্সপ্রেস। আপনারা উপরে জেনেছেন ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত। এখন আপনাদের জানাবো চট্টগ্রাম টু ময়মনসিং ট্রেনের সময়সূচী।

বিজয় এক্সপ্রেসঃ চট্টগ্রাম থেকে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া এটি একমাত্র আন্তঃনগর ট্রেন।চট্টগ্রাম থেকে সকাল ৯ঃ০০ মিনিটে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং বিকাল ৫ঃ৩৫ মিনিটে ময়মনসিং পৌঁছায়। ট্রেনটি মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ থাকে।

শেষকথা: ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে। আজকের আর্টিকেলে আলোচিত সময়সূচী গুলো বাংলাদেশের রেলওয়ের অফিসিয়াল সময়সূচী। আপনি যদি ঢাকা টু চট্টগ্রাম রুটের নিয়মিত যাত্রী হন তাহলে ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী সংরক্ষণ করতে পারেন। আলোচিত অন্যান্য রুটের যাত্রী হয়ে থাকলেও এটি সংরক্ষণ করতে পারেন।

আজকের ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। পরিশেষে বলতে চাই, ট্রেন ভ্রমণের সময় সবাই সাবধানতা অবলম্বন করবেন। আপনাদের ভ্রমণ সুন্দর এবং নিরাপদ হোক। ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url