মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

প্রিয় পাঠক, আপনি কি মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলে আমরা আলোচনা করব মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট ও ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে। আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে পুরোপুরি ধারণা পাবেন। এবং এটি অনুসরণের মাধ্যমে ওজন কমবে নিশ্চিত।
মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট
ওজন নিয়ে কমবেশি সবারই চিন্তা আছে। আর ওজন নিয়ে চিন্তা করতে গেলেই যে শব্দের সঙ্গে আমাদের পরিচয় ঘটে তা হলো ডায়েট। আসলে ডায়েট মানে হচ্ছে সুষম খাবার। অর্থাৎ কখনো আপনি যদি অতিরিক্ত ওজনের অধিকারই না হন তাহলেও আপনার ডায়েটে প্রয়োজন সুষম খাবার। যা সব সময় আপনাকে সাহায্য করবে জীবনকে সুন্দরভাবে ধারণ করতে।

পেজ সূচিপত্র: মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

  • ভূমিকা
  • মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট
  • ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট
  • গরিবের ডায়েট চার্ট কম খরচে
  • উপসংহার

ভূমিকা

অনেক সময় অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলার জন্য আমরা প্রতিদিনের খাবার তালিকা থেকে ফ্যাটকে তাড়িয়ে বিদায় করি যা একেবারেই ঠিক নয়। তাই নিজের ডায়েট কিংবা সুষম খাবার বিন্যাসের ক্ষেত্রে প্রয়োজন সঠিক পুষ্টি। প্রতিদিন খাবারের কিছু পরিমাণ হেলদি ফ্যাট বা বডি ফাংশনের জন্য যা জরুরি হয়ে দাঁড়ায় তা থাকা প্রয়োজন মনে রাখতে হবে ভিটামিন এ, ডি, কে ও ই পর্যবেক্ষণ করতে ফ্যাট সাহায্য করে।

তাই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে বিস্তারিত। এটি অনুসরণের মাধ্যমে একজন মেয়ের ওজন কমবেই। এছাড়াও এই আর্টিকেলে আরো আলোচনা করা হবে সাত দিনে কিভাবে ওজন কমানো যায় সে সম্পর্কে।

মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

বেশি ওজন বা স্থলতা সমস্যায় বেশিরভাগ নারী ভোগে থাকেন। আমাদের দেশে নারীদের আদর্শ ওজন ৪৫ থেকে ৫৫ কেজি। আর পুরুষের ওজন ৫৫ থেকে ৬৫ কেজি। যে কোন মানুষ অস্বাভাবিক ওজনের হতে পারে এর অন্যতম কারণ হলো বসে ও শুয়ে থাকা। বেশি বেশি খাওয়া, নারীদের হরমোন জনিত রোগ হাইপো থাইরয়েডোম, কুশিং সিনড্রোম, পলিসিস্ট, ওভারি সেনড্রোম, স্থলতার কারণ , তাই ওজন কম রাখার শরীরের জন্য ভালো। মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট নিচে আলোচনা করা হলো।
সকাল আটটা: লাল আটার পাতলা রুটি তিনটি। মাংস দুই টুকরো (ঝোল ছাড়া)। আধা কাপ সবজি তরকারি।

সকাল দশটা: নন ফ্যাট দুধ এক গ্লাস।

দুপুরের খাবার: একটা আপেল, একটা কমলা, দুইটা রুটি, ছাড়া মুরগির মাংস দুই টুকরো।

বিকেল পাঁচটা: ভাত আধা কাপ, সবজি ইচ্ছামতো, ডিম কুসুম ছাড়া একটা, একদিন পরপর এক গ্লাস দুধ সর ছাড়া।

রাত দশটা: ভাত এক কাপ, মাছ /মাংস /মুরগি চার টুকরো (ঝোল ছাড়া) , শাকসবজি পরিমাণমতো
রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ সর ছাড়া। রান্নায় তেল কম ব্যবহার করতে হবে।

নিষিদ্ধ খাবার: ভাজা বা তৈলাক্ত খাবার ,আচার, হালুয়া, পরোটা, চিনির শরবত, মিষ্টি পানিও, মিষ্টি ,দুধের সর, ক্রিম, আইসক্রিম, চকলেট, বেকারের খাবার, কলা, আঙ্গুর, খেজুর, আম, কাঁঠাল, আলু, কচু, মিষ্টি কুমড়া, মটরশুটি, ডাল, ঝোল, চানাচুর ,পিঠা ,নারকেল,চাইনিজ , রেজালা ইত্যাদি

মনে রাখবেন প্রতি কেজি ওজনের জন্য একজন মহিলার ক্যালরি প্রয়োজন ৩০ কিলো ক্যালরি প্রতিদিন ব্যায়াম করতে হবে ৪০ মিনিট থেকে এক ঘন্টা ভাত দিয়ে সবজি খাওয়া যাবেনা সবজি দিয়ে ভাত খেতে হবে।

৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

মুটিয়ে যাবার ভয় অনেকেরই থাকে। আর এই ভয়কে জয় করে একটা ফিট স্বাস্থ্য পেতে সচেষ্ট থাকেন কম-বেশি সবাই। এজন্য কেউ জিমে ছোটেন আবার কেউ কম খেয়ে দিন গুজরান করেন যদিও পুষ্টি বিশেষজ্ঞদের মতে কার্যকার ডায়েট কমিয়ে দিতে পারে মেদ ভাবনা। নিচে ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট তুলে ধরা হলো।
প্রথম দিন: প্রথম দিনে ফল ছাড়া আর কোন খাদ্য সামগ্রীর দিকে ভুলেও হাত বাড়ানো যাবে না। ফলের এই তালিকাতে কোন ভাবে রাখা চলবে না কলাকে। এছাড়া যেসব ফলে পানির পরিমাণ বেশি যেমন তরমুজ আম পেঁপে কমলা আনারস প্রভৃতি যতটা সম্ভব বেশি খেতে হবে অন্যান্য ফল এবং ফলের রসও খাওয়া যাবে তবে ডাব নয়।

দ্বিতীয় দিন: দ্বিতীয় দিন চলবে প্রচুর পরিমাণে সবজি ,লাউ, মিষ্টি কুমড়া, ডাটা, বরবটি, করলা, কাঁচা পেঁপে, টমেটো, শসা থেকে শুরু করে যত ধরনের সবজি বাজারে পাওয়া যায় তার সব পদ খাওয়া যাবে। প্রচুর পরিমাণে পানি খেতে হবে।ভাত কিন্তু নয়।

তৃতীয় দিন: প্রথম দিন ফল ,দ্বিতীয় দিন সবজি, তৃতীয় দিন ফল ও সবজি দুটোই। খাওয়া যাবে না কলা কিংবা আলু। এদিন পানির পরিমাণ আরো বাড়িয়ে দিন। সেই সাথে স্বাদে বৈচিত্র আনতে মেনুতে রাখা যেতে পারে ভেজিটেবল স্যুপ এই স্যুপ সামান্য তেল দেওয়া যেতে পারে। কিন্তু মসলা নয় মোটেও।

চতুর্থ দিন: চতুর্থ দিন শরীর যাতে ভেঙে না পড়ে সেজন্য খেতে হবে কলা। বড়জোর দুই হালি কলা এবং সেইসাথে খেতে হবে দুধ কমপক্ষে তিন গ্লাস।

পঞ্চম দিন: ডায়েট চার্টের পঞ্চম দিন খানিকটা গরু কিংবা মুরগির মাংস খেতে পারবেন। তবে শুধু শুধু মাংস না খেয়ে সাথে টমেটো কিংবা লাউ, কুমড়া, দিয়ে রেঁধে খাবেন। মাংস রান্নার ক্ষেত্রে তেল মশলা অবশ্যই এড়িয়ে চলতে হবে পানিও খেতে হবে প্রচুর পরিমাণে।

ষষ্ঠ দিন: ষষ্ঠ দিনে খেতে হবে সবজি ও মাংস। মেপে নয় উদরপূর্তি করে অর্থাৎ এদিন যতখুশি মাংস সবজি খাওয়া যেতে পারে সাথে প্রচুর পানি।

সপ্তম দিন: এদিন ফল সবজি ও ভাত।

৭ দিনের প্রতিদিনই অবশ্যই প্রচুর পরিমাণে পানি খেতে হবে প্রতিদিন কমপক্ষে আট থেকে দশ গ্লাস বটেই। ভুলেও অ্যালকোহল পান করা যাবে না।

গরিবের ডায়েট চার্ট

অনেকেই বুঝে উঠতে পারে না কিভাবে ডায়েট ব্যালেন্স করতে হবে। আবার অনেকে কম খরচে কিভাবে ডায়েট ব্যালেন্স করবেন এবং পুষ্টি ও পাবেন তা ঠিক করে উঠতে পারেন না। যাদের এ ধরনের সমস্যা হয় তাদের জন্য রইল কম খরচে ব্যালেন্স ডায়েটের তালিকা। আশা করি এতে উপকার মিলবে। নিচে গরিবের ডায়েট চার্ট আলোচনা করা হলো

প্রথমে সকালে ঘুম থেকে উঠে আধাঘন্টা পরে দুই থেকে তিন গ্লাস পানি পান করুন এবার শুরু করুন নিচের প্রক্রিয়া।
সকালের নাস্তা: কলা, আটার তৈরি রুটি বা পরোটা (সাথে এক চামচ ঘি দিতে পারেন কারণ খাবার একেবারে ফ্যাট না থাকা ঠিক নয়) সাথে এক চা চামচ সরিষার তেল বাঁধাকপির তরকারি।

হালকা নাস্তা: দুপুরে খাবারের দুই ঘন্টা আগে হালকা নাস্তাই দুই থেকে তিনটা খেজুর।
দুপুরের খাবার: আটার রুটি বা ভাত। সরিষার তেলে রান্না করা আলু,কুমড়া, বেগুন ও অন্য সবজি তরকারি সাথে মুগ ডাল।

বিকালে নাস্তা: সন্ধ্যার আগে বিস্কিট ও এক কাপ চা বা কফি চাইলে টমেটো, পেঁয়াজ, বাদাম, লবণ, লেবু, গোল মরিচের গুড়া দিয়ে তৈরি মসলা মুড়ি।

রাতের খাবার: ভাত, মাছ, সালাদ, শাক ও কুমড়া দিয়ে তৈরি সবজি।

উপসংহারঃ মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

বাড়তি ওজন আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। শরীরে বাড়তি ওজনের ফলে আমাদের নানা ধরনের অসুখের মধ্যে পড়তে হয়। তাই শরীরকে সুস্থ রাখতে আমাদের ওজন নিয়ন্ত্রণের রাখতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে কোন কারনে মেয়েদের ওজন বেড়ে যায় খুব দ্রুত। যার ফলে শারীরিক সৌন্দর্য নষ্ট হয় এবং যেকোনো কাজ ক্ষেত্রে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়।

তাই এই আর্টিকেলটিতে মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট তুলে ধরা হয়েছে। আশা করি এটি ভালোভাবে অনুসরণ করলে ওজন কমে আসবে। আমাদের এই আর্টিকেলটি আপনার কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জানাবেন। ধন্যবাদ ভাল থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url