পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ নিয়ে অনেকেই চিন্তায় দিন পার করছেন। আবার অনেকেই জানতে চাই ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়। মাসিক মেয়েদের একটি সাধারণ গ্রোথ। মেয়েদের প্রতিটি মাসে একটি নির্ধারিত সময়ে চক্রাকারে হয়ে থাকে। অনেক সময় দেখা যায় পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ থাকে নানাবিধ। সাধারণত মেয়েরা বাচ্চা না নেওয়ার জন্য পিল খেয়ে থাকেন। 
পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ
যে সকল মেয়েদের পিল খাওয়ার পর মাসিক হচ্ছে না এবং পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় অথবা কোন পিল খেলে মাসিক হয় যারা এসব নিয়ে চিন্তিত আজকের পোস্টটি তাদের জন্য।এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়লে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন । এই পোস্টটিতে আমরা আলোচনা করব পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ এবং কোন পিল খেলে কতদিন পর মাসিক হয়।

পেজ সূচিপত্র: পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ


ভূমিকা

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ কি হতে পারে সেটা ভেবে আমরা চিন্তিত থাকি কারণ আমরা জানি পিল খেলে মাসিক হয়। কিন্তু এটি জেনে রাখা ভালো যে পিল মাসিক হওয়ার কোন ওষুধ না বরং এটি একটি গর্ভনিরোধক হিসাবে কাজ করে। আপনি যদি বাচ্চা নিতে না চান তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে পিল সেবন করতে পারেন কিন্তু এটি নিয়মিত ব্যবহার করা ঠিক নয়। নিয়মিত পিল খেলে আপনি অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। তবে পিল অবশ্যই আপনার সাময়িক কিছু সময়ের জন্য ব্যবহার করতে পারেন।

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ বিভিন্ন থাকতে পারে। পিল এটি গর্ভনিরোধক পিল নামে পরিচিত। মেয়েরা সাধারণত বাচ্চা না নেওয়ার জন্য পিল খেয়ে থাকেন। পিল সাধারণত মাসিক হওয়ার জন্য খায়। কিন্তু পিল খাওয়ার পর মাসিক না হলে স্বাভাবিকভাবে নানা ধরনের চিন্তা মাথায় আসবেই। পিল খাওয়ার পরও অনেক সময় পেটে বাচ্চা চলে আসে কারণ অনেক সময় পিল ভালোভাবে কাজ করে না হয়তো এটি ডেট এক্সপায়ার হতে পারে।সেক্ষেত্রে আপনাকে আগে একটি কাঠি দিয়ে টেস্ট করে নিতে হবে আপনি প্রেগন্যান্ট কিনা।
যদি আপনি কোন ভাবে কনসিভ করে ফেলেন তাহলে একমাত্র ভরসা হলো পিল। পিল খাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে বাচ্চা নষ্ট হয়ে যাবে। আবার অনেক সময় দেখা যায় আপনি পিল খাচ্ছেন অথচ মাসিক হচ্ছে না কিন্তু টেস্ট করে জানতে পারলেন আপনি প্রেগন্যান্ট না। কিন্তু মাসিক হচ্ছে না সাধারণত এটা চিন্তার বিষয় হলেও আপনি চিন্তা করবেন না।কারণ অনেক সময় মাসিকের সময় কিছুটা পিছিয়ে যেতে পারে আপনি অন্তত তিন থেকে চার দিন অপেক্ষা করবেন এরপরও যদি আপনার মাসিক না হয় তাহলে আপনি ডাক্তারের পরামর্শ নিবেন। 

কারণ বিভিন্ন সময়ে মহিলাদের মাসিক না হওয়ার আরো বেশ কিছু কারণ দেখা যেতে পারে যেমন-হরমোনের পরিবর্তনের কারণে, পলিসিস্টিক ওভারি সিনড্রোম, ওষুধ, অথবা থাইরয়েড ব্যাধি এইসব কারণে মাসিক বন্ধ হয়ে যেতে পারে। আশা করি আপনারা জানতে পেরেছেন পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ।

ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

উপরে আলোচনা করা হয়েছে পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ। অনেকে প্রশ্ন করেন ইমারজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়। আগে আপনাকে জানতে হবে পিল সাধারণত ইমারজেন্সি মাসিক হওয়ার জন্য খাওয়ানো হয় না। পিল খাওয়ানো হয় বাচ্চা না নেওয়ার জন্য অর্থাৎ গর্ভনিরোধকণ হিসাবে। সাধারণত মেয়েদের প্রতিটি মাসে চক্রাকারে মাসিক হয়ে থাকে। কারো নির্দিষ্ট সময়ে নির্ধারিত দিনে মাসিক হয় আবার কারো হয়তো কিছু দিন আগে অথবা পরে মাসিক হয়।
কিন্তু বিবাহিত মেয়েদের মাসিক না হলে মাথায় চিন্তা আসে প্রেগনেন্সি নিয়ে। এক্ষেত্রে মেয়েরা ইমার্জেন্সি পিল খায় এবং অনেক সময় এমার্জেন্সি পিল খাওয়ার পরেও মাসিক দ্রুত হচ্ছে না এটি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। কারণ ইমার্জেন্সি পিল খাওয়ার পরও মাসিক বিলম্ব হতে পারে কারো ক্ষেত্রে আগেও হতে পারে আবার কারো ক্ষেত্রে পরেও হতে পারে। আপনার মাসিকের নির্ধারিত দিন পর্যন্ত অপেক্ষা করুন । 

যদি সঠিক সময়ে মাসিক না হয় তাহলে আরো বেশ কিছুদিন অপেক্ষা করুন যেমন ১২ থেকে ১৫ দিন। এই দিনগুলোর ভিতরে মাসিক না হলে আরও কিছুদিন অপেক্ষা করে দেখুন। তারপর চিকিৎসকের পরামর্শ নিন।

কোন পিল খেলে মাসিক হয়

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ জানার সাথে সাথে অনেক এ জানতে চাই কোন পিল খেলে মাসিক হয়। সাধারনত পিল কেন খায় এটি আমরা সবাই কমবেশি জানি। মেয়েরা সাধারণত বাচ্চা না নেওয়ার জন্য পিল খেয়ে থাকেন। আপনাদের নব দম্পত্ত জীবনে তাড়াতাড়ি বাচ্চা না নিতে চাইলে আপনি পিল খেতে পারেন। পিল খেলে আপনার কনসিভ হওয়ার সম্ভাবনা থাকে না। অনেক নব দম্পতি জানেনা কোন পিল খেলে মাসিক হয় আজকে আমি আপনাকে কিছু পিল এর নাম জানাবো যেগুলো খেলে আপনার মাসিক নিয়মিত হবে।
সে পিলগুলো হল আই পিল, ফেমিকন পিল, নোরিক্স পিল, এবং লাল পিল। এইগুলো আপনি আপনার নিকটবর্তী যেকোন ফার্মেসী থেকে পেতে পারেন। আপনি পিল নিয়মিত এবং সঠিক সময়ে খেলে অবশ্যই আপনার মাসিক নিয়মিত হবে। কিন্তু অবশ্যই একটি কথা মাথায় রাখতে হবে অতিরিক্ত পিল খাওয়া উচিত না। এতে একটি সময়ই পর আপনার বাচ্চা ধারণ করতে সমস্যা হতে পারে। আপনারা যদি দীর্ঘ সময় বাচ্চা না নেওয়ার চিন্তাভাবনা করে থাকেন তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন তারা আপনাকে নানান ধরনের গর্ভনিরোধক পদ্ধতির কথা জানাবে যেটি আপনার ক্ষতি করবে না।

ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

মাসিক হওয়ার জন্য সাধারণত মেয়েরা বিভিন্ন ধরনের পিল খেয়ে থাকে এর মধ্যে ফিমিকন পিল সবচাইতে ভালো এবং কার্যকারী পিল। বর্তমান বিশ্বে লক্ষ লক্ষ মহিলারা তাদের জন্মবিরতি করনের জন্য পিল খেয়ে থাকেন। অনেক সময় পিল খাওয়ার পরও মাসিক হয় না। সে ক্ষেত্রে মাথায় প্রশ্ন আসে ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়। ফেমিকন ফিল যদি নিয়মিত খাওয়া হয় তাহলে মাসিক নির্দিষ্ট দিনে হতে পারে। 

ফেমিকন পিল প্রতিদিন একটি করে ২১ দিনে ২১ টি সাদা পিল খাওয়ার ঠিক পরদিন থেকে প্রতিদিন একটি করে সাত দিনে সাতটি বাদামি রঙের পিল খেতে হবে। বাদামি রঙের পিল খাওয়ার সময় সম্ভবত আপনার মাসিক হবে। মাসিক আরম্ভ হলেও বাদামী রঙের পিল খাওয়া বন্ধ করবেন না বাদামি পিল নিয়মিত সাত দিন খেলে লৌহ স্বল্পতা পরিপূরক ছাড়াও পিল খাওয়ার নির্দিষ্ট নিয়ম ঠিক থাকবে।

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এবং পিল খাওয়ার নিয়ম কি এ বিষয়ে অনেকেই জানতে চান চলুন আজকে জেনে নি এ বিষয়টি। নোরিক্স পিল খাওয়ার পর অনেক মেয়েদেরই সঠিক সময়ে মাসিক হয়।নোরিক্স একটি ইমার্জেন্সি পিল। মাসিক হওয়ার জন্য সাধারণত ইমারজেন্সি পিল খাওয়ানো হয় না ইমার্জেন্সি পিল খাওয়ানো হয় বাচ্চা না নেওয়ার জন্য অর্থাৎ অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করার জন্য। তবে অনেক সময় দেখা যায় নোরিক্স পিল খাওয়ার পরও মাসিক নির্দিষ্ট দিনে না হয়ে কিছুদিন আগে অথবা পরেও হতে পারে। 

যেমন আপনার মাসিকের পাঁচ দিন আগে সহবাসের পর আপনি যদি এ পিল সেবন করেন তবে সেদিন থেকে ৫ দিন পরেই আপনার মাসিক হবে। তবে এই পিল খাওয়ার পর নির্ধারিত দিনে মাসিক না হলে দুশ্চিন্তার কোন কারণ নাই । কারণ প্রত্যেকটি ইমার্জেন্সি পেলেই পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। নারীদের সব সময় নির্দিষ্ট সময়ে মাসিক হয় না এটি বিভিন্ন কারণে বা হরমন জনিত সমস্যার কারণে কিছুদিন আগে অথবা পরে মাসিক হতে পারে।

৫ টি পিল খাওয়ার পর মাসিক হতে কত দিন লাগবে

৫ টি পিল খাওয়ার পর মাসিক হতে কত দিন লাগবে এবং কোন ধরনের পিল খেলে মাসিক তাড়াতাড়ি হবে এই ধরনের প্রশ্নগুলোর উত্তর আজকের দেওয়ার চেষ্টা করব। পাঁচটি পিল খাওয়ার পর মাসিক হতে কত দিন লাগবে এটি সাধারণত নির্ভর করে আপনি কোন ধরনের পিল খাচ্ছেন যদি আপনি পাওয়ারফুল বা ইমার্জেন্সি পিল খেয়ে থাকেন তবে আপনার মাসিক খুব তাড়াতাড়ি হবে। পিল খাওয়ার পর সাধারণত এক থেকে তিন দিনের মধ্যেই মাসিক হয়ে থাকে ।

আবার অনেক সময় কিছুটা দেরি হতে পারে। ইমার্জেন্সি পিলে সাধারণত পাঁচটি ট্যাবলেট থাকে এর মধ্যে একটি বড় এবং চারটি ছোট। সর্বপ্রথম আপনাকে পিল খাওয়ার নিয়ম টি জেনে নিতে হবে। সঠিক সময়ে এবং সঠিক নিয়মে পিল না খেলে অনেক সময় মাসিক হতে সমস্যা হয়। তাই অবশ্যই পিল খাওয়ার নিয়ম টি জেনে এবং বুঝে পিল খাবেন। আপনি পার্শ্ববর্তী যে কোন ফার্মেসিতে পিল পেয়ে থাকবেন এবং অবশ্যই পিল কেনার সাথে সাথে পিল খাওয়ার নিয়ম এবং সময় জেনে নিবেন ধন্যবাদ।
উপসংহার
উপরে আলোচনা করা হয়েছে পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ।পিল সাধারণত গর্ভনিরোধক হিসেবে কাজ করে। পিল খেলে মাসিক নিয়মিত হবে। তবে দীর্ঘদিন ধরে পিল খাওয়া উচিত না কারণ প্রত্যেকটি পিলে রয়েছে পার্শ্ব প্রতিক্রিয়া যা একটি সময়ে আমাদের শরীরে অতিরিক্ত চর্বি জমাতে সাহায্য করে। আপনারা যদি দীর্ঘদিন বাচ্চা না নেওয়ার পরিকল্পনা করে থাকেন তবে সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন কারণ পিল ছাড়াও আরো একাধিক গর্ভনিরোধক পদ্ধতি রয়েছে। যা আপনার জন্য উপকারী হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url