গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

আপনি কি গ্যাস্ট্রিকে আক্রান্ত ? আপনি কি গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় খুজতেছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় ও গ্যাস্ট্রিক আলসার দূর করার উপায়। গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার একাধিক ওষুধ থাকলেও এই গ্যাস্ট্রিক থেকে বাঁচার জন্য কিছু ঘরোয়া উপায় এর কথা বলব। আমাদের পাঠকদের মধ্যে অনেকেই জানতে চাই গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় কি?
গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়
গ্যাস্ট্রিক এর সমস্যায় আক্রান্ত বেশিরভাগ মানুষই। আমাদের নিত্যদিনের ব্যস্ত জীবনে গ্যাস্ট্রিকের সমস্যা যেন লেগেই আছে। গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে আমরা অনেক ধরনের ওষুধ খেয়ে থাকি। কিন্তু ওষুধ ছাড়াও গ্যাস্ট্রিক সমস্যা দূর করা সম্ভব। চলুন জেনে নিই গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার উপায় সম্পর্কে বিস্তার।

পোস্ট সূচীপত্রঃ গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

ভূমিকা

গ্যাস্ট্রিক আমাদের নিত্যদিনের সমস্যা হওয়ার কারণে আমরা একাধিক ব্যথায় আক্রান্ত হয়ে থাকি।গ্যাস্ট্রিকের কারণে আমাদের আলসারের সমস্যা তৈরি হয় এমনকি এ সমস্যার কারণে হয় বুকে ব্যথা প্রচণ্ড পরিমাণে। গ্যাস্টিক দূর করার জন্য নির্দিষ্ট কোন ব্যায়াম আছে কিনা সে সম্পর্কে আজকে আমরা আপনাকে কিছু তথ্য দিব। এমনকি গ্যাস্ট্রিক দূর করার জন্য নির্দিষ্ট কিছু খাবার এর কথা বলব যা খেলে এই গ্যাস্ট্রিকের সমস্যা চিরতরে দূর হয়ে যাই। যেহেতু গ্যাস্ট্রিক আমাদের নিত্যদিনের সমস্যা সেহেতু গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানা উচিত।

গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিকের সমস্যা কম বেশি আক্রান্ত প্রায় সবাই। গ্যাস্ট্রিকের একাধিক লক্ষণ দেখা দেয় সেগুলো হল বমি বমি ভাব, পেটে ক্ষুধা, পেট জ্বালা-পোড়া এমনকি অনেক সময় দেখা যায় খাবার খাওয়ার পর পেট বেশি অস্বস্তি বোধ অনুভূতি হওয়া ইত্যাদি। মূলত গ্যাস্ট্রিক শুরু হয় খাবারের অনিয়মের কারণে যেমন বেশি পরিমাণে বাইরের ভাজা পড়া হওয়া, ফাস্ট ফুড খাবার বেশি পরিমাণে খাওয়া, এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান না করা। এই সমস্যাগুলো দূর করার জন্য আমরা অনেকেই ওষুধ খেয়ে থাকি কিন্তু ওষুধ ছাড়াও গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় রয়েছে সেগুলো হল-
পরিমাণ মতো পানিঃ আমরা অনেকে পানি কম খেয়ে থাকি কিন্তু আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন তাহলে এই গ্যাস্ট্রিক এর সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। প্রতিদিন কমপক্ষে.৩-৪ লিটার পানি পান করতে হবে। এবং পানির পাশাপাশি আপনি ডাবের পানি খেতে পারেন।

আদাঃ গ্যাস্ট্রিক সমস্যা দূর করতে আদা বেশ কার্যকরী। আদার মধ্যে রয়েছে আন্টিঅক্সিডেন্ট এ উপদান যা গ্যাস্ট্রিকের ব্যথা দূর করতে সাহায্য করে। দুই কাপ পানিতে সামান্য কিছু পরিমাণ আদা কুচি করে কেটে একসাথে ফুটাতে থাকুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে এতে অল্প পরিমাণ মধু মিশিয়ে পান করুন।

ফলের রসঃ গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে আপনি নিয়মিত ফলের রস খেতে পারেন। ফলের রস খাবার হজম করতে সাহায্য করে। তবে বাইরে কিনে পাওয়া যায় যে ধরনের জুস সেগুলো খাবেন না বাড়িতে তৈরি করে ফলের রস খেতে পারেন এতে আপনি গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাবেন।

গ্যাস্ট্রিক আলসার দূর করার উপায়

গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আমরা অনেকেই জানতে পেরেছি। গ্যাস্ট্রিকের সমস্যার মধ্যে রয়েছে গ্যাস্ট্রিক আলসার ।গ্যাস্ট্রিক আলসার এই সমস্যাটি আমাদের সবারই পরিচিত একটি রোগ। এ রোগটিকে ডাক্তারের ভাষায় বলা হয় পেপটিক আলসার ডিজিজ। গ্যাস্ট্রিক আলসার রোগটি মূলত আমাদের অসচেতন মূলক জীবন যাপনের কারণে হয়ে থাকে যেমন খাবার খাওয়ার অনিয়ম এবং সঠিক খাবার বেছে না খাওয়া । আপনি গ্যাস্ট্রিক আলসার এ রোগে আক্রান্ত কিনা এটি বুঝার জন্য কিছু লক্ষণ রয়েছে সে লক্ষণ গুলো হল-
  1. অতিরিক্ত পরিমাণে বুক জ্বালাপোড়া করে
  2. মেরুদন্ডে ব্যথা হয়
  3. ক্ষুদা অনুভব হয় না অর্থাৎ ক্ষুধামন্দা।
  4. অতিরিক্ত হেচঁকি ওঠে।
  5. তিক্ত স্বাদের ঢেকুর উঠতে থাকে।
  6. অনেক সময় বমি বমি ভাব হয়
গ্যাস্ট্রিক আলসার দূর করার উপায় সমৃহ
  1. পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।
  2. ফল শাক-সবজি বেশি পরিমাণে খেতে হবে এর মধ্যে ভিটামিন এ, সি ও ই জাতীয় ফল ও শাকসবজি প্রাধান্য বেশি দিবেন। ভিটামিন জাতীয় খাবার আলসারের ঘা নিয়ন্ত্রণের সাহায্য করে।
  3. পাতে অতিরিক্ত খাবার লবণ এড়িয়ে চলুন। কারণ খাবার লবণে রয়েছে যার কারণে আসার ঘা তৈরি হয়।
  4. সামুদ্রিক মাছ খাওয়ার চেষ্টা করুন । কারণ সামুদ্রিক মাছে যে তেল রয়েছে তাতে আছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। এটি আলসার ঘাস শুকাতে সাহায্য করে।
  5. অতিরিক্ত মসলা ও ভাজা পড়া জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলুন।

গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায়

গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায় সম্পর্কে অনেকেই প্রশ্ন করে থাকেন। তাদের জন্য এই আর্টিকেল টি। একাধিক কারনে বুকে ব্যাথা হয়ে থাকে। কখনো বুকের ডানদিকে বা বাম দিকে এমনকি বুকের মধ্যখানে ও গ্যাসের জন্য ব্যথা হয়ে থাকে। বুকের ব্যথা সাধারণত গ্যাসের ওষুধ খেলে সেরে যায় এবং বেশি বেশি পানি পান করলেও এ ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও কিছু ঘরোয়া পদ্ধতিতে গ্যাস্টিক বুকে ব্যথা দূর করা যা। উপায় গুলো হলো-
নিঃশ্বাস নিনঃ আপনি বুকে ব্যথা অনুভব করলে প্রথমে বড় করে নিঃশ্বাস নিন এবং আস্তে আস্তে নিঃশ্বাস ছেড়ে দিন। এভাবে এক মিনিট করলে বুকে ব্যথা ভালো হয়ে যাবে।

পানির সেকঃ যেখানে আপনি বুকের ব্যথায় অতিষ্ঠ সেই জায়গায় ঠান্ডা পানি সেক দিন। একটি পাত্রে ঠান্ডা পানি নিয়ে সেটি বুকের যে স্থানে ব্যথা সেখানে চেপে ধরুন এভাবে কিছু সময় ধরে সেক দিলে আস্তে আস্তে বুক ব্যথা কমে যাবে।

গ্যাস্ট্রিক দূর করার ব্যায়াম

অনেকে জানতে চান গ্যাস দূর করার ব্যায়াম আছে কিনা। হ্যাঁ প্রিয় পাঠক গ্যাস্ট্রিক দূর করার কিছু ব্যায়াম আছে যা অনুসরণ করলে আপনার গ্যাস্ট্রিক দূর হয়ে যেতে পারে। আমরা সাধারণত গ্যাস্টিকের একাধিক লক্ষণ দেখতে পাই যেমন মুখ দিয়ে অনেক ঢেকুর ওঠে, পেট ফাঁপা থাকে ও পেট ফুলে যায়, পেটে অস্বস্তি ব্যথা অনুভব হয়, বমি বমি ভাব হয এবং অনেক সময় ডায়রিয়া দেখা দেয়। তাই এ ধরনের গ্যাস্টিক দূর করার কিছু ব্যায়াম আছে চলুন জেনে নেই ব্যায়ামগুলো কি কি-

হাঁটাঃ শুধু ওজন নিয়ন্ত্রণে না বরং প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ হাঁটলে আপনার গ্যাস নিয়ন্ত্রণে আসবে। খাবার খাওয়ার পর আমাদের শরীর খাদ্যকে ভেঙে প্রয়োজনীয় স্থানে পুষ্টি পাঠাতে শুরু করে অর্থাৎ আপনি খাবার খাওয়ার পর হাঁটা শুরু করলে এই প্রক্রিয়াটিকে দ্রুত এবং সহজ করে তোলে। খাবার যত দ্রুত হজম হয় সেটি আমাদের শরীরের জন্য উপকা। অর্থাৎ খাবার খাওয়ার পর 8 থেকে 10 মিনিট হাঁটুন।

মালিশঃ অতিরিক্ত গ্যাসের কারণে আপনার পেট ফেঁপে থাকলে ঘড়ির কাটার দিকে আস্তে আস্তে পেটে মেসেজ করুন এটির মাধ্যমে আপনার শরীরে গ্যাসের চলাচল করতে সাহায্য করবে এবং গ্যাস পায়ুপথ বেরিয়ে যাবে।

যোগ ব্যায়ামঃ যোগ ব্যায়াম এর মাধ্যমে আপনার পেট ফাঁপা বা পেটের নানাবিদ সমস্যা দূর করতে সাহায্য করে। হাঁটা বা যোগ ব্যায়ামের মাধ্যমে আপনার পেট থেকে গ্যাস বের হয়ে যাবে।

গ্যাস্ট্রিক দূর করার খাবার

ওষুধ গ্যাস্ট্রিকের সমস্যা দূর করলেও এটি দীর্ঘদিন খেলে মানবতন্ত্র নানাবিধ সমস্যায় পড়তে পারে। তাই ওষুধ খেয়ে গ্যাস দূর না করে কিছু খাবারের মাধ্যমে আপনার গ্যাস্ট্রিক কে চিরতরে বিদায় জানান। এজন্য আপনাকে তো কিছু কষ্ট করতে হবে। গ্যাস্ট্রিক দূর কঠিন কোন কাজ নয় কিছু লাইফ স্টাইল পরিবর্তনের মাধ্যমে এই সমস্যা দূর হয়। এমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো খেলে আমরা গ্যাস্ট্রিক সমস্যা দূর হবেই। চলুন জেনে নিই গ্যাস্ট্রিক দূর করার খাবার সমৃহ-
তুলসী পাতাঃ বহু যুগ ধরেই গ্যাসের সমস্যা দূর করতে তুলসী পাতা ব্যবহার করা হয়। আপনি নিয়মিত তুলসী পাতা খাওয়ার মাধ্যমে এই গ্যাস্ট্রিকের সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারেন।

জিরাঃ জিরা একটি কমন মসলা যা আমাদের প্রত্যেকেরই রান্না ঘরে পাওয়া যায়। এই জিরা আপনি যেমন রান্নার কাজে ব্যবহার করতে পারেন তেমনি গ্যাস্টিকের সমস্যা নিয়ন্ত্রণে কাজে লাগাতে পারেন। গ্যাস্ট্রিক দূর করতে জিরা একটি কার্যকরী মসলা। এটি খাওয়ার মাধ্যমে পেটের গ্যাস, পায়খানা ও বমি ইত্যাদি কমাতে সাহায্য করে। অর্থাৎ জিরা গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় হিসাবে খুব কার্যকরী।

মৌরিঃ আমরা অনেকেই গ্যাস্ট্রিকের পাশাপাশি কোষ্ঠকাঠিন্য এ সমস্যায় ভুগে থাকি। এ সমস্যার সমাধানে মৌরি খুব কার্যকরী একটি খাবার। মৌরি ভিজানো পানি খাওয়ার মাধ্যমে আমাদের পাকস্থলী ওপর ইতিবাচক প্রভাব পড়ে।

দইঃ দই রয়েছে উপকারি ব্যাকটেরিয়া । তাই দই হজম শক্তি বৃদ্ধিতে কাজ করে যার কারণে আমাদের দ্রুত খাবার হজম হয় এর ফলে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হয় না।

পেঁপেঃ পেঁপে একটি উপকারী ফল এবং এটি সবজি হিসাবেও খাওয়া যায় পেঁপেতে আছে পাপায়া নামক এনজাইম। যার ফলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে সাহায্য করে। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস তৈরি করুন।

শেষ কথাঃ গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

উপরোক্ত আলোচনাটি ছিল গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় নিয়ে। গ্যাসটি কেমন একটি সমস্যা যা আমাদের নিত্য দিনের অভ্যাসের সাথে মিশে গেছে। এ সমস্যায় আক্রান্ত হয়ে আমরা কতই না ওষুধ খেয়ে থাকি এবং দীর্ঘদিন ধরে এই ওষুধ খাওয়ার ফলে আমাদের শরীরে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়ে থাকে মূলত গ্যাস্ট্রিক তৈরি হয় প্রতিদিনের খাবারের মাধ্যমে ফলে। আপনি যদি একটু খাবার সচেতন হন তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। 

তাছাড়াও কিছু উল্লেখযোগ্য খাবার ও ব্যায়ামের মাধ্যমে আপনি এই সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। আজকের আর্টিকেলটি আপনাদের পড়ে কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। এবং আর কোন বিষয়গুলো নিয়ে আপনারা জানতে চান কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। ইনশাআল্লাহ আমরা আপনাদের প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url