অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার

আমরা অনেকে চুল পড়া নিয়ে খুব দুশ্চিন্তায় দিন পার করছি। অনেকে আমরা জানি না অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার কি এবং অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ। এই নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নাই আজকের এই পোস্টটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি জানতে পারবেন অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার কি।প্রতিটি মানুষের সৌন্দর্যের প্রথম আকর্ষণ চুল।
অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার
কিন্তু যদি আপনার অতিরিক্ত চুল পড়তে থাকে তাহলে সৌন্দর্য তো নষ্ট হবেই সাথে আপনি টাকলা হয়ে যাবেন। টাকলা হওয়ার আগেই আপনাকে এর প্রতিকার জানতে হবে। প্রতিটি সমস্যা প্রতিকারের আগে আপনাকে সমস্যাটি খুঁজে বের করতে হবে। চুলের জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ এবং প্রোটিন। চলুন আজকে জেনে নিই অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার সমৃহ।

ভূমিকা

চুল আমাদের এমন একটি আকর্ষণীয় অংশ যার যত্ন না নিলে এটি বিশ্রী রূপ ধারণ করে। অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার জানার সাথে আপনাকে এটি ও জানতে হবে অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ বা অল্প বয়সে চুল পড়ার কারণ ও প্রতিকার। চুল পড়া বিভিন্ন কারণ থাকতে পারে বংশগত, শারীরিক সমস্যা কিংবা আমাদের কিছু সমস্যার কারণে চুল পড়তে পারে। নারী ও পুরুষ উভয়ই এই সমস্যায় ভুগে থাকেন। এ নিয়ে দুশ্চিন্তার কারণ নেই আমাদের এই পোস্টটি অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করা হয়েছে চলুন জেনে নিই।

অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার

আজকাল প্রতিটি মানুষেরই অতিরিক্ত চুল পড়া একটি সাধারণ সমস্যা। একজন মানুষের প্রতিদিন সামান্য কিছু চুল পড়তেই পারে এটি স্বাভাবিক কিন্তু যদি অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে তাহলে অবশ্যই এর কারণ খুঁজে বের করতে হবে। প্রতিটি মানুষের সৌন্দর্যের আকর্ষণ হল চুল তবে যদি আপনার অতিরিক্ত চুল পড়তে থাকে তাহলে তো আপনার সৌন্দর্য নষ্ট হবেই। অতিরিক্ত চুল পড়তে পারে নানাবিধ কারণে তবে এর মধ্যে একটি কারণ হিসেবে বলতে পারি পর্যাপ্ত পুষ্টির অভাব। 

আজকাল আমরা খুব স্বাস্থ্য সচেতন যার কারণে ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেক সময় সুষম খাবার এর ঘাটতি পড়ে থাকে। চুলের জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, বি, সি, ডি ও ই এবং খনিজ পদার্থ আয়রন ও জিংক এবং আরও প্রয়োজন প্রোটিন। অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার রোধ এ আপনাকে প্রোটিন ভিটামিন এবং খনিজ জাতীয় খাবার বেশি পরিমাণে খেতে হবে।
প্রোটিন জাতীয় খাবার: অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার এর জন্য আপনাকে প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করতে হবে। প্রোটিন জাতীয় খাবার আবার দুই ধরনের একটি হল প্রাণীজ ও অপরটি উদ্ভিজ।প্রাণীজ প্রোটিন হলো মাছ,মাংস, দুধ এবং ডিম ইত্যাদি। উদ্ভিজ প্রোটিন হলো ডাল, আলু, কলা, বাদাম বীজ ব্রকলি ইত্যাদি।

ভিটামিন জাতীয় খাবার: অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকারের জন্য আপনি ভিটামিন জাতীয় খাবার খাবেন। ভিটামিন "এ" এর মধ্যে চুলের জন্য উপকারী খাবার হল মিষ্টি আলু, ডিম, গাজর এবং বিভিন্ন ভিটামিন "এ" যুক্ত সবজি। এগুলোতে থাকে বিটা ক্যারোটিন যা চুলকে রাখে সতেজ এবং স্বাস্থ্যে উজ্জ্বল। এবং ভিটামিন ডি ও আপনার চুলের জন্য উপকারী কারণ ভিটামিন ডি এ রয়েছে সূর্যের আলো। প্রতিদিন সকালে কয়েক মিনিট রোদে দাঁড়াবেন এতে আপনার চুল পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাবে। সাথে ভিটামিন সি ও ই জাতীয় খাবার গুলো আমাদের চুলের জন্য খুব উপকারী।

খনিজ জাতীয় খাবার:অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকারের জন্য আপনি খনিজ জাতীয় খাবার খাবেন এতে রয়েছে জিংক ও আয়রন। দুধ একটি আদর্শ খাবার তাই প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন।

অনেক সময় থাইরয়েডের কারণে অতিরিক্ত চুল পড়তে পারে। থাইরয়েডে আক্রান্ত ব্যক্তিদের চুল তৈরি হতে বাধাগ্রস্ত হয় এবং চুল বেশি পরিমাণে পড়তে থাকে। এমতাবস্থায় আপনাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।

আমাদের মাথার ত্বকে অনেক সময় কিছু ছত্রাক এর সংক্রমণ ঘটে থাকে এ সময় অতিরিক্ত চুল পড়তে থাকে। অনেক সময় গোসলের পর আমাদের চুল ঢেকে রাখি অথবা কখনো কখনো হিজাব পরিধান করে বাইরে চলে যায় এমন অবস্থায় চুল ভিজে থাকার কারণে ত্বকে ছত্রাকের সংক্রমণ ঘটে। ত্বকে ছত্রাকের সংক্রমণ ঘটেছে এটি বুঝার লক্ষণ হল আপনার মাথা চুলকাবে এবং অনেক সময় ত্বক লাল হয়ে যায়।

অনেক সময় আমরা যে শ্যাম্পু ব্যবহার করে থাকি সে শ্যাম্পুতে সালফারযুক্ত রাসায়নিক পদার্থ থাকে। যার কারণে চুলের জন্য প্রয়োজনীয় প্রোটিন ভেঙে যায় এবং চুল বৃদ্ধি হয় না এবং দেখা যায় চুল ভেঙে যাচ্ছে। অনেক সময় অতিরিক্ত মানসিক চাপ এর কারণে চুল পড়তে পারে। মানসিক চাপ আমাদের শরীর এবং মন উভয়ের উপর খারাপ প্রভাব ফেলে। তাই অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে হলে আপনাকে মানসিক চাপ থেকে বের হয়ে আসতে হবে। এই পোস্টের মাধ্যমে আমরা আপনাকে অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানানোর চেষ্টা করেছি।

অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ

ওপরের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার এবার জেনে নিন অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ চুল পড়া একটি স্বাভাবিক নিয়ম। চুল পড়বে আবার চুল বের হবে এটাই স্বাভাবিক। কিন্তু অনেক সময় দেখা যায় অত্যাধিক মানসিক চাপ, অতিরিক্ত গরমে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে চুল বেশি পরিমাণে পড়তে পারে। 

বিভিন্ন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া এবং অনেক সময় অস্ত্রপাচার এমনকি বিশেষ করে কেমোথেরাপীর পর চুল ঝরে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে আমাদের স্বাস্থ্যের পাশাপাশি চুলের দিকে নজর দেওয়া প্রয়োজন। কারণ অনেক সময় অতিরিক্ত চুল পড়া অনেক রোগের লক্ষণ হিসেবে দেখা যায়। চলুন জেনে নিই অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ এবং চিনে নিই রোগ গুলো।

থাইরয়েড: অতিরিক্ত চুল পড়ার অন্যতম কারণ হলো থাইরয়েড। থাইরয়েড একটি রোগ এ রোগে কোন ব্যক্তি আক্রান্ত হলে তার অধিক পরিমাণে চুল পড়তে পারে। আমাদের চুলের জন্য উপকারী খনিজ যেমন জিংক, আয়রন এবং ক্যালসিয়াম এই থাইরয়েড হরমোন শোষণ করে ফেলে যার কারণে চুল বেশি পরিমাণে পড়তে থাকে।

পিসিওডি: বর্তমান সময়ে মহিলাদের একটি রোগ হল পলিসিস্টিক ওভারি সিনড্রোম। হরমোনের কারণে মূলত এ রোগ হয়ে থাকে।এ রোগে আক্রান্ত মহিলাদের অতিরিক্ত চুল পড়তে থাকে।

অ্যালোপেসিয়া: রোগ প্রতিরোধ ক্ষমতা অস্বাভাবিকভাবে বেড়ে গেলে চুলের গোড়া বা ফলিকল ধ্বংস করে। এই রোগের প্রভাব পড়ে মাথার তালু এবং মুখে। সাধারণত অতিরিক্ত মানসিক চাপ এবং শারীরিক চাপে এ রোগ হতে পারে। এ রোগের কারণে মাথার বিভিন্ন স্থান থেকে চুল ঝরে যেতে পারে।

অল্প বয়সে চুল পড়ার কারণ ও প্রতিকার

অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার জানার সাথে সাথেও আপনাকে জানতে হবে অল্প বয়সে চুল পড়ার কারণ ও প্রতিকার। চুল পড়বে এটি যেমন স্বাভাবিক ঠিক তেমনি অল্প বয়সে অধিক পরিমাণে চুল পড়া অস্বাভাবিক। চুল পড়ার অন্যতম কারণ হিসেবে দেখা যায় মানসিক চাপ, দুশ্চিন্তা, অপুষ্টি, এবং নানাবিদ উপায়ে ডায়েট। এ ছাড়া আরও কিছু রোগ যেমন জ্বর, লিভার, কিডনির অসুস্থতা, এমনকি কেমোথেরাপির কারণে চুল অধিক হারে পড়তে থাকে। কিন্তু আমাদের এই তরুণ প্রজন্মে খুব সাধারণ একটি নিয়ম রাত জাগা। 

অল্প বয়সে তরুণ-তরুণীদের অস্বাস্থ্যকর খাবার এবং ঘুমের অনিয়মের কারণে তাদের চুল পড়তে থাকে। এছাড়াও রয়েছে পড়াশোনার জন্য অধিকা হারে মানসিক চাপ এবং পর্যাপ্ত ঘুম না হওয়া। সকালে নাস্তা না করে বের হয়ে যাওয়ার পর অতিরিক্ত হারে ফাস্ট ফুড খাওয়া এবং প্রয়োজনমতো সবজি এবং ফলমূল না খাওয়া। সবজি এবং ফলমূলের জন্য শরীরে অপুষ্টি তৈরি হয় এ জন্য চুল পড়ে।
বিশেষজ্ঞদের মতে অল্প বয়সে চুল পড়ার একটি প্রধান কারণ হলো অতিরিক্ত মানসিক চাপ এমনকি চুলের সঠিক যত্ন না নেওয়ার কারণে চুল উঠতে পারে। অনেক সময় দেখা যায় চুলে অতিরিক্ত ব্লিচিং দেওয়ার কারণে চুল উঠতে পারে। কম বয়সে অস্বাস্থ্যকর ডায়েট চুল ওঠার অন্যতম কারণ। হরমোনের পরিবর্তন থাইরয়েড রোগের কারণেও চুল উঠে যেতে পারে।

প্রতিকার: চুল পড়া রোধ করার জন্য পর্যাপ্ত পরিমাণে পুষ্টি নিশ্চিত করতে হবে। অল্প বয়সে অতিরিক্ত চুল পড়া দূর করতে খাবার মেনুতে ভিটামিন, প্রোটিন ও খনিজ রাখতে হবে। মানসিক চাপ থেকে যথাসম্ভব নিজেকে মুক্ত রাখতে হবে। ফাস্ট ফুড জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। নিয়মিত চুল পরিষ্কার রাখতে হবে। কঠিন রোগের জন্য আধুনিক চিকিৎসা করাতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।

কি খেলে চুল পড়া বন্ধ হয়

কি খেলে চুল পড়া বন্ধ হয় সে সম্পর্কে আলোচনা করব। অপুষ্টিকর খাবারের জন্য চুল পড়তে থাকে। চুল পড়া নিয়ন্ত্রণে না আনতে পারলে তার ধীরে ধীরে বাড়তে থাকবে এবং একটি সময় পর মাথায় টাক দেখা দিবে। তাই চুল পড়া নিয়ন্ত্রণে কি খাবেন এই নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই। আমাদের চুল পড়ার অন্যতম কারণ হিসেবে দেখা যাই অপুষ্টিকার খাবার বা ভুল খাদ্যভ্যাস। আমাদের অতিরিক্ত চুল পড়া দূর করার জন্য প্রয়োজন প্রোটিন, ভিটামিন, ও খনিজ যা আপনার চুল ঝরা কমাবে সাথে চুলকে রাখবে স্বাস্থ্যকর। 
প্রোটিন যুক্ত খাবার যেমন ডিম, মাছ মাংস, এবং দুধ এগুলো খাবেন মাছ ,দুধ এবং ডিম নিয়মিত খেতে পারেন কিন্তু মাংস সপ্তাহে দুই থেকে তিন দিন খাবেন। ভিটামিন জাতীয় খাবার এর মধ্যে ভিটামিন এ, বি, সি, ডি এবং ই জাতীয় খাবার খাবেন। ভিটামিন ডি চুলের জন্য খুব উপকারী।খনিজ এর জন্য ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্ক সমৃদ্ধ খাবার খেতে পারেন। এর মধ্যে আরও কয়েকটি উল্লেখযোগ্য খাবারের নাম হল-ডিম, গাজর, পালং শাক, সবুজ কড়াইশুঁটি, মেথি বীজ, ওটস, মিষ্টি আলু এবং স্ট্রবেরি ইত্যাদি এগুলো নিয়মিত খেতে পারেন।

মেয়েদের চুল পড়া বন্ধ করার তেলের নাম

অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার জানার সাথে সাথে আপনার আরো জানা উচিত মেয়েদের চুল পড়া বন্ধ করার তেলের নাম। স্বাস্থ্যকর চুল পেতে হলে আপনি চুলে সরিষার তেল ব্যবহার করতে পারেন। মেয়েদের চুল পড়া বন্ধ করতে নিয়মিত ব্যবহার করতে পারেন সরিষার তেল এতে আপনার চুলে নিয়ে আসবে প্রাকৃতিক সৌন্দর্য পাশাপাশি চুল পড়া কমবে। সরিষার তেলে রয়েছে আলফা ফ্যাটি অ্যাসিড। যার কারণে এ তেল ব্যবহার করে চুল পড়া বন্ধ করে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে ও কন্ডিশনারের কাজ করে। চলুন জেনে নিই সরিষার তেল কিভাবে ব্যবহার করবেন ?

  1. সরিষার তেল ও অ্যালোভেরা চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর এটি পরিষ্কার করে ফেলুন সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন।
  2. সরিষার তেল,লেবুর রস ও ধুনিয়া গুড়া ভালোভাবে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট।এরপর এটি পরিষ্কার করে ফেলুন। এটি ব্যবহারের মাধ্যমে চুল মজবুত ও খুশকি মুক্ত হবে।

চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল

অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার জানার পাশাপাশি আপনার জানা উচিত চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল এর ব্যবহার। কারণ চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল এর ব্যবহারবিধি সম্পর্কে আমাদের অনেকের জানা নেই । প্রতিটি জিনিস ব্যবহারের আগে অবশ্যই এর উপকারিতা জেনে নিতে হবে। ভিটামিন ই ক্যাপসুলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা মাথার স্ক্যাল্পের জন্য দারুন উপকারী উপাদান। এটি চুল দ্রুত বৃদ্ধি করতে কাজ করে। এবং অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। ভিটামিন ই ক্যাপসুল চুলে যাবতীয় কেয়ার নিতে সক্ষম থাকে।

যেভাবে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করবেনঃ ভিটামিন ই ক্যাপসুলটি পেয়ে যাবেন মেডিকেল স্টোর বা কসমেটিক্স এর দোকানে। এটি আপনার চুলের উপর নির্ভর করে দিবেন যেমন আপনার চুল যদি বড় সাইজের হয় তাহলে সে ক্ষেত্রে ৮-৯ টি ক্যাপসুল লাগবে। মাঝারি চুলের জন্য ৫-৬ টি ক্যাপসুল লাগবে। এবং ছোট সাইজের চুলের জন্য ৩-৪ টি ক্যাপসুল লাগবে।

এবার একটি বাটিতে ক্যাপসুল থেকে ভিতরে উপাদান গুলো বের করে নারিকেল তেল এর সাথে দুই চা চামচ মত মেসান। ভালোভাবে মেশানো হলে এবার এতে ক্যাস্টর অয়েল মেসান। এই তিনটি উপকরণ একসাথে ভালোভাবে মিস হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন। এবার একটি পাত্রে গরম পানি করে সেই পানির মধ্যে এই উপকরণ মেশানো বাটিটি রেখে দিন এরপর কয়েক মিনিট নাড়ুন।

এরপর এটি নামিয়ে নিন এবং একটি বোতলের সংরক্ষণ করুন।এটি ব্যবহার করার সময় হচ্ছে রাতের বেলায়। ঘুমানোর আগে এই তেলটি ভালোভাবে মাথায় মেসেজ করে রাখুন সকালে উঠে শ্যাম্পু করে নিব। ভালো ফলাফল পেতে সপ্তাহ.২-৩ বার ব্যবহার করুন।

উপসংহার

আজকের এই পোস্টে আমরা চুল পড়ার বিভিন্ন কারণ তুলে ধরেছি সাথে এর প্রতিকারও তুলে ধরেছি।অতিরিক্ত চুল পড়ার কারণ ও প্রতিকার জানা আমাদের জন্য খুব জরুরী চুল আমাদের সৌন্দর্যের প্রথম আকর্ষণ এই আকর্ষণ ধরে রাখতে হলে আপনাকে অবশ্যই চুলের যত্ন নিতে হবে। অনেক সময় আমরা চিন্তায় থাকি চুলে যত্ন কিভাবে নিব আশা করছি এই পোস্টের মাধ্যমে আমরা আপনাকে কিছু টিপস দিতে পেরেছি আপনি যদি এই টিপসগুলো ফলো করেন তাহলে অবশ্যই আপনি আপনার সমাধান পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url