ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি ওজন নিয়ে চিন্তিত ? আপনি কি ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম খুজতেছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম ও সকালে খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা। আপনি যদি আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম। চলুন জেনে নিই।
ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম
আমরা অনেকেই জানি গ্রিন টি খাওয়ার মাধ্যমে আমাদের ওজন কমে থাকে কারণ গ্রিন টি তে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি,ই , ডি, বি, এ, জিংক, ম্যাগনেসিয়া, সহ বিভিন্ন পুষ্টি উপাদান যা আমাদের শরীর মেদ কমাতে সাহায্য করে। শুধু গ্রিন টি আমাদের ওজন কমাতে নয় বরং এটি বিভিন্ন রোগের ওষুধ হিসাবে কাজ করে।

ভূমিকা

গ্রিন টি খেলে ওজন কমবে এ কথাটা সত্য কিন্তু এ গ্রিন টি নিয়ম মেনে না খেলে ওজন কমবে না এ কথাটাও সত্য। গ্রিন টিতে রয়েছে বিভিন্ন উপাদান যার কারণে এটি আমাদের ওজন কমাতে সাহায্য করে। তাইতো আমাদের জানা উচিত ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম অর্থাৎ কোন সময় এবং কখন গ্রিন টি খাব। সকালে গ্রিন টি খেলে আমাদের কোন উপকার আছে না অপকার ।

কারণ খালি পেটে গ্রিন টি খাওয়া যাবে কিনা এ সম্পর্কে অনেকের যথেষ্ট ধারণা নেই । এবং বাজারে অনেক ধরনের গ্রিন টি পাওয়া যায় এর মধ্যে কোন গ্রিন টি খেলে ওজন কমবে সেটিও জানা জরুরী।। এবং এ আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন ওজন কমাতে গ্রীন টি এর উপকারিতা ও অপকারিতা ও গ্রিন কফি খাওয়ার নিয়ম।

পেজ সূচিপত্রঃ ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

  • ভূমিকা
  • ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম
  • সকালে খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা
  • গ্রিন টি এর উপকারিতা ও অপকারিতা
  • ওজন কমাতে গ্রিন কফি খাওয়ার নিয়ম
  • গ্রিন টি তৈরির নিয়ম
  • উপসংহার

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

ওজন নিয়ে আমরা প্রায় সবাই চিন্তিত কারণ শরীরের ওজন নিয়ন্ত্রণ করা খুব কঠিন একটি কাজ। আমাদের এই ওজন বেড়ে যাওয়ার কারণে শরীরে দেখা দেয় নানা রকমের সমস্যা। তাই আমাদের এই ওজন কমাতে যেটি প্রয়োজন তা হল সঠিক ডায়েট প্ল্যান। শরীরের বাড়তি ফ্যাট বার্নে কাজ করে গ্রিন টি যা শরীর মেটাবলিজমকে বাড়িয়ে দেয় এর কারনে আমাদের শরীরে অতিরিক্ত মেদ ঝরতে থাকে। গ্রিন টি শুধু ওজন নিয়ন্ত্রণে না এটি কাজ করে একাধিক রোগের ওষুধ হিসাবে।

গ্রিন টি শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কাজ করে যার ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে না। রক্তের অতিরিক্ত পরিমাণ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এই গ্রিন টি। অতিরিক্ত ওজন ঝরাতে গ্রিন টি খেতে পারেন। ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম কিছু নিয়ম রয়েছে। যেহেতু গ্রিন টিতে রয়েছে অনেক পুষ্টি উপাদান সেহেতু নিয়ম মেনে গ্রিন টি খেলে আপনি সবগুলো পুষ্টি উপাদান পেতে পারেন। আপনি প্রতিদিনই দিনে কয়েকবার গ্রিন টি খেতে পারেন কিন্তু তা অবশ্যই নিয়ম মেনে খেতে হবে।

যেমন খালি পেটে গ্রিন টি খাবেন না। খালি পেটে গ্রিন টি খেলে আপনার গ্যাস্টিকের সমস্যা হতে পারে। মূলত গ্রিন খাবারের আগে বা পরে খাওয়া উচিত। অর্থাৎ সকালের খাবারের দুইঘন্টা পরে গ্রিন টি খেতে পারেন আবার দুপুরের খাবারের দুই ঘন্টা আগে বা পরে এই চা খেতে পারেন। গ্রিন টিতে যেমন ভাবে পাওয়া যায় অ্যান্টিঅক্সিডেন্ট তেমনি এতে থাকে ক্যাফিন যার ফলে অতিরিক্ত গ্রিন টি খেলে শরীরের প্রয়োজনীয় উপাদান বের হয়ে যেতে পারে।

অতিরিক্ত গরম পানির গ্রিন টি খাবেন না হালকা গরম পানির গ্রিন টি খাবেন। আপনার যদি সকালে ঘুম থেকে উঠেই গ্রিন টি খাওয়ার অভ্যাস থাকে তাহলে আজ এই অভ্যাস পরিত্যাগ করুন। আবার অনেকেই গ্রিন টির সাথে মধু মিশিয়ে পান করে এ কাজটি থেকে দূরে থাকুন। কারণ ভালো ফলাফল পেতে শুধু গ্রিন টি বেশ কার্যকরী। অর্থাৎ এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারলেন ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম।

সকালে খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা

অনেকেই মনে করেন খালি পেটে গ্রিন টি খেলে বেশ ভালো উপকার পাওয়া যায় এজন্য তারা দিনের শুরুটাই করে গ্রিন টি দিয়ে। আসলেই কি সকালে খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা রয়েছে ? চলুন জেনে নিই কিছু তথ্য-গ্রিন টিতে রয়েছে একাধিক উপকারিতা কিন্তু তা নির্ভর করে খাবার খাওয়ার নিয়মের উপর। বিশেষজ্ঞদের মতে, গ্রিন টি শুধু ওজন কমাতে না এটি ত্বক, চুল ও শরীরের মেটাবলিজম বৃদ্ধি করতে সহায়তা করে।
যদি আপনি আপনার ফিটনেস সচেতন হন তাহলে গ্রিন টি বেছে নিতে পারেন প্রতিদিনের খাবার তালিকায়। এটি শুধু আপনার ওজনই কমবে না সাথে আপনার একাধিক রোগের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিবে। কিন্তু এটি সকালে খেলে কোন উপকার পাবেন না বরং উপকারের চেয়ে অপকার বেশি। অনেকেই দেখা যায় শরীরের ফিটনেস রক্ষা করার জন্য ব্যায়ামের পরই খালি পেটে এই গ্রিন টি খেয়ে থাকেন যার গ্যাস্ট্রিক এর সমস্যায় পড়ে থাকে।

এবং পেটে ব্যথা শুরু হয় ,এছাড়াও অনেক সময় দেখা যায় কোষ্ঠকাঠিন্য বা অতিরিক্ত পরিমাণে পেট জ্বালাপোড়া শুরু হয়েছে। অর্থাৎ বলা যেতে পারে সকালে গ্রিন টি খাওয়ার ফলে কোন উপকার নেই বরং এর ক্ষতিকর দিক রয়েছে। তাই ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জেনে গ্রিন টি খাওয়া শুরু করুন।

গ্রিন টি এর উপকারিতা ও অপকারিতা

গ্রিন টি তে রয়েছে নানা ধরনের উপকার যদি এটি নিয়ম মেনে খাওয়া যায় তাহলে আমাদের শরীরের জন্য এটি বেশ কার্যকরী একটি চা কিন্তু যদি আপনি নিয়ম মেনে না খান তাহলে এর কিছু অপকারিতা রয়েছে। কারণ গ্রিন টি তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী এবং এতে রয়েছে ক্যাফিন অর্থাৎ অতিরিক্ত গ্রিন টি খাওয়ার ফলে শরীরে কিছু ক্ষতিকর দিক দেখা দেয়। চলুন জেনে নিই গ্রিন টি এর উপকারিতা ও অপকারিতা।

গ্রিন টি এর উপকারিতা

ডায়াবেটিসঃ প্রতিদিন যদি আপনি নিয়ম মেনে গ্রিন টি খান তাহলে ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

ক্যান্সারঃ যেহেতু গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যার কারনে এটি আমাদের ক্যান্সার রোগ প্রতিরোধে কাজ করে। এটি বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন- লিভার ক্যান্সার, স্কিন ক্যান্সা্‌ বেস্ট ক্যান্সার ইত্যাদি প্রতিরোধের সাহায্য করে।

ত্বক ও চুলের যত্নেঃ আমাদের ত্বকে বিভিন্ন ধরনের ব্রণ এবং ত্বক ফেটে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দেয় এই গ্রিন টি। এটি নিয়মিত খেলে আপনার চুলের খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন অর্থাৎ চুল ও ত্বকের জন্য বেশ উপকারী এই গ্রিন টি।

ব্রেন পরিচালনায়ঃ হ্যাঁ প্রিয় পাঠক আপনার ব্রেনকে সঠিকভাবে পরিচালনায় গ্রিন টির ব্যবহার অতুলনীয়। ব্রেনে সঠিকভাবে রক্ত সঞ্চালনে গ্রীন টি সাহায্য করে । এটি গ্রিন টি এর একটি অসাধারণ গুন।

ওজন কমাতেঃ আপনার শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে এই গ্রিন টি।
হার্টের সমস্যাঃ প্রতিদিন ৪-৫ কাপ গ্রিন টি খেলে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে বাঁচতে পারেন। অর্থাৎ এটি শরীরের অতিরিক্ত কোলেস্টরলের পরিমাপ কমিয়ে দেয়।

গ্রিন টি এর অপকারিতাঃ

গ্রিন টি এর উপকারিতা বেশি থাকলেও এটি নিয়ম না মেনে খাওয়ার কারণে কিছু অপকারিতা রয়েছে যেমন আপনি খালি পেটে গ্রিন টি খেলে গ্যাস্টিকের সমস্যা হতে পারে। এবং রাতে ঘুমানোর ঠিক আগ মুহূর্তে গ্রিন টি খেলে আপনার রাতের ঘুম হারাম হয়ে যাবে। আবার অতিরিক্ত গ্রিন টি খাওয়ার ফলে শরীরের ক্যাফিন এর মাত্রা বেড়ে নানা রকমের সমস্যায় পড়তে হয়। অর্থাৎ গ্রিন টি নিয়ম মেনে খেলে উপকারিতাই পাবেন অপকারিতা চেয়ে বেশি।

ওজন কমাতে গ্রিন কফি খাওয়ার নিয়ম

আমরা জানি কফি আমাদের শরীরের জন্য অনেক উপকারী আর যদি গ্রিন কফি খাওয়া যায় তাহলে পাওয়া যায় এর দ্বিগুণ উপকারিতা। গ্রীন কফি খাওয়ার ফলে আমাদের শরীরের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। এতে রয়েছে ক্যাফাইন। তাইতো ওজন কমাতে গ্রীন কফি খুব বেশি কার্যকরী। গ্রীন কফি খাওয়ার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় সাথে শরীরের বিষাক্ত উপাদান গুলো বের করে ফেলে। এটি নিয়মিত খাওয়ার ফলে ক্যান্সার, হৃদরোগ ও ডায়াবেটিস এ ধরনের রোগগুলো থেকে মুক্তি পেতে কাজ করে।
ওজন কমাতে গ্রিন কফি খাওয়ার নিয়ম হলো দিনে দুইবার করে পান করুন। আপনি এটি খাবার খাওয়ার ঠিক এক ঘণ্টা আগে খাবেন তারপর প্রায় ঘন্টাখানেক না খেয়ে থাকবেন এরপর খাবার খাবেন। এটি তৈরির নিয়ম হলো আপনি যদি গ্রিন কফির বীজ ব্যবহার করেন সেক্ষেত্রে আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই পানি ফুটিয়ে পান করুন। আপনি গ্রীন কফির বীজের পরিবর্তে গুড়া ব্যবহার করতে পারেন।

এটি তৈরি নিয়ম হলো ব্ল্যাক কফি তৈরি করার মত। অতিরিক্ত গ্রিন কফি খাওয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত গ্রীন কফি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে ব্লাড সুগার কমে যেতে পারে। দীর্ঘ এক টানা দুই মাস এই গ্রিন কফি খেলে আপনার ওজন কমে যাবে।

গ্রিন টি তৈরির নিয়ম

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম হয়তো আমরা জানি কিন্তু গ্রিন টি তৈরির নিয়ম অনেকের ই অজানা। এ আর্টিকেলের মাধ্যমে আপনাকে এ চা তৈরির নিয়ম জানতে পারবেন। যেহেতু আমরা জানি গ্রিন টি আমাদের ওজন কমাতে সাহায্য করে কিন্তু এটি বানানোর সঠিক একটি নিয়ম রয়েছে তা হলে-এক চামচ গ্রিন টি নিবেন। এরপর একটি পাত্রে এক কাপ পানি বসিয়ে তা ৮০° সেলসিয়াস তাপমাত্রায় ফুটিয়ে নামিয়ে নিন। এরপর তার সামান্য ঠান্ডা হলে একটি কাঁচের পাত্রে ঢেলে এতে চা পাতা যোগ করুন কয়েক মিনিট নারুণ। এরপর এটি খাওয়া শুরু করুন।

উপসংহারঃ ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

সম্মানিত পাঠক গণ আজকের এই আর্টিকেলটি ছিল ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম ও এর উপকারিতা ও অপকারিতা এবং গ্রীন কফি খাওয়ার নিয়ম। অর্থাৎ এ পোস্টের মাধ্যমে আমরা আপনাকে যথেষ্ট পরিমাণ ধারণা দেওয়ার চেষ্টা করেছি গ্রিন টি বিভিন্ন উপকারিতা এর কথা। আজকাল খাবারের ভেজালের কারণে আমাদের প্রত্যেকের অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় দিন পার করছে। দুশ্চিন্তা করা খুব স্বাভাবিক একটা ব্যাপার।

কারণ এই অতিরিক্ত মেদ শুধু আমাদের বাহ্যিক সৌন্দর্য নষ্ট করে না এটি আমাদের শরীরে নানা ধরনের রোগ সৃষ্টি করে। তাইতো আমরা এই ওজন কমানো নিয়ে দুশ্চিন্তা দিন পার করি। তাই ওজন কমানোর জন্য আপনি নিঃসন্দেহে গ্রিন টি বেছে নিতে পারেন। আজকের এই আর্টিকেলটি পরে আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জানাবেন ধন্যবাদ ভালো থাকবেন সবাই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url