মাইগ্রেনের সমস্যা দূর করার উপায়

আপনি কি মাইগ্রেনে ব্যথা নিয়ে চিন্তিত ? আপনি কি মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় খুজতেছেন ? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করব মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় এবং মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়।  মাইগ্রেন একটি জটিল রোগের নাম। যে কোন সময় হঠাৎ করে শুরু হয়ে যাচ্ছে আপনার মাথা ব্যথা। অতিরিক্ত মাথা ব্যথার কারণে বমি বমি ভাব আসে। আমাদের পাঠকদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন মাইগ্রেনের সমস্যা দূর করার উপায়।
মাইগ্রেনের সমস্যা দূর করার উপায়
মাথা ব্যথায় অতিষ্ঠ প্রায় মানুষই । এর যন্ত্রণা খুব অসহনীয়। মাথাব্যথা এটি কোন রোগ না হলেও এটি একটি উপসর। তাই এ ব্যথা থেকে মুক্ত পেতে অনেকেই জানতে চান ঘরোয়া কোন পদ্ধতি অবলম্বনের মাধ্যমে এই ব্যাথা নিয়ন্ত্রণে রাখা যায়। আজকের পোস্টটিতে আপনাদের এ সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব চলুন জেনে নিই মাথাব্যথা দূর করার উপায়।

ভূমিকা

মাথা ব্যথা খুব সাধারণ একটি সমসসা। অনেক সময় দেখা যাই মাথা ব্যথা বিভিন্ন জায়গায় হচ্ছে তবে কোন মাথা ব্যথা মাইগ্রেনের ব্যথা তা অনেকেই বুঝতে পারে না। মাইগ্রেনের ব্যথা পুরোপুরি দূর হয় না। তবে কিছু বিষয় মেনে চললে মাইগ্রেনের ব্যথাকে নিয়ন্ত্রণে রাখা যাই। মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় না পেয়ে অনেক সময় আমরা ওষুধ খেয়ে বসি। তবে হ্যাঁ অতিরিক্ত মাইগ্রেনের ব্যথা হলে আপনাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। এই পোস্টটিতে আমি মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় এ কিছু ঘরোয়া পদ্ধতির কথা জানাবো।

মাইগ্রেনের সমস্যা দূর করার উপায়

মাইগ্রেন এক বিশেষ এবং জটিল রোগের নাম। মাইগ্রেনের ব্যথা শুরু হয় মাথার যে কোন এক পাশ থেকে এবং অনেক সময় দেখা যায় পুরো মাথায় ব্যথা শুরু হচ্ছে। এই যন্ত্রণা সহ্য করা বেশ কষ্টকর। মাইগ্রেনের ব্যথা শুরু হলে প্রচন্ড মাথা যন্ত্রণা এমনকি শব্দ কিংবা আলো কোন কিছু সহ্য করা যায় না সেই সঙ্গে অনেক সময় বমি বমি ভাব আসতে পারে এই ধরনের লক্ষণগুলো দেখা দিলে আপনি বুঝবেন আপনি মাইগ্রেনের ব্যথায় আক্রান্ত। মাইগ্রেনের ব্যথার কারণে মস্তিষ্কে স্বাভাবিক রক্ত প্রবাহ ব্যাহিত হয়। গবেষণায় দেখা গেছে মাইগ্রেনের ব্যথা সাধারণত পুরুষদের তুলনায় নারীদের বেশি হয়।
নারীদের বিভিন্ন কারণে মাইগ্রেনের সমস্যা সৃষ্টি হতে পারে যেমন পিরিয়ডের সময় অনেকের মাথা ব্যথা শুরু হয়। এমনকি পিল খেলে, দুশ্চিন্ত, অনিদ্র্‌ দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করা, অতিরিক্ত মোবাইলে কথা বলা এবং দুশ্চিন্তা ও মানসিক চাপের কারণে মাইগ্রেনের সমস্যা বেশি দেখা দেয়। এখানে তো বলা হলো মাইগ্রেনের সমস্যা এবার চলুন জেনে নিই মাইগ্রেনের সমস্যা দূর করার উপায়
উপায়ঃ মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় গুলো হল-

  • প্রতিদিন নির্দিষ্ট সময় এবং নির্দিষ্ট পরিমাণ মত ঘুমোতে হবে।
  • রাত্রি জাগার অভ্যাস থাকলে সেটা দূর করতে হবে ।
  • অতিরিক্ত ঠান্ডা বা কড়া রোদের আলো থেকে দূরে থাকতে হবে।
  • মাইগ্রেনে ব্যথা শুরু হলে বেশি বেশি পানি পান করতে হবে। ভিজে কাপড় মাথায় জড়িয়ে রাখবেন না।
  • কোলাহলপূর্ণ পরিবেশ থেকে দূরে থাকতে হবে।
  • যে সকল খাবারের মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় জানা যায় তা হল
  • বিভিন্ন ফল বিশেষ করে ব্যথা উপমস হিসেবে যে ফল খাওয়া যায় তা হল খেজুর ও ডুমুর।
  • সবুজ শাকসবজি নিয়মিত খেলে উপকার পাওয়া যায়
  • ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খেলে উপকার পাওয়া যায়।
  • ক্যালসিয়াম ও ভিটামিন ডি জাতীয় খাবার মাইগ্রেন প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে।
  • বাটিতে পরিমাণ মতো পানি নিয়ে এতে অল্প কিছু আদা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে এরপর সে পানিটুকু পান করলে মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।
  • মাইগ্রেনের ব্যথা দূর করতে আরো একটি বিশেষ খাবার হলো মাশরুম।
  • মাইগ্রেনের ব্যথার সময় অ্যালকোহল, আইসক্রিম, চা, চকলেট এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়

মাথা ব্যথায় অতিষ্ঠ প্রায় মানুষই। অতিরিক্ত মাথা ব্যথায় শুরু হয় যন্ত্রণাদায়ক পরিস্থিতির। মাথাব্যথা এটি কোন রোগ না হলেও এটি একটি উপসর। অনেক সময় আমাদের বিভিন্ন কারণে মাথা ব্যথা শুরু হয়ে থাকে যেমন ঘুমের অনিয়ম , খাবার ঠিকমতো না খাওয়া, এমনকি অতিরিক্ত দুশ্চিন্তা ও মানসিক চাপের কারণে অতিরিক্ত মাথা ব্যথা শুরু হয়। তবে মাথা ব্যথা কমানোর নির্দিষ্ট কোন ওষুধ না থাকলেও মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় কিছু আছে তা হল-

  • আপনার মাথাব্যথা শুরু হলে একটি আরামদায়ক স্থানে কিছু সময়ের জন্য বিশ্রাম নিন এ সময় চোখ বুজে থাকবেন।। দেখবেন কিছু সময়ের মধ্যে মাথা ব্যথা কমে গেছে।
  • মাথা ব্যথা কমানোর জন্য আদা চা পান করতে পারেন। আদা একটি মসলা জাতীয় খাবার যা প্রদাহনাশক হিসাবে কাজ করে।
  • অনেক সময় পানি শুন্যতার কারণে মাথা ব্যথা শুরু হতে পারে। তাই একটু পর্যবেক্ষণ করে দেখবেন সারাদিনে কতটুকু পানি খেয়েছেন বা পর্যাপ্ত পরিমাণে পানি খেয়েছেন কিনা যদি পানি পর্যাপ্ত পরিমাণে না খেয়ে থাকেন তাহলে বেশি বেশি পানি পান করু।
  • মানসিক চাপ থেকে বেরিয়ে এসে হাসিখুশি থাকার চেষ্টা করুন কারণ মনকে যদি ইতিবাচক ও ভালো বিষয়ের দিকে নিয়ে যান দেখবেন মাথা ব্যথা দূর হয়ে যাবে।
  • অসহ্যকর মাথা ব্যথা হলে গোসল করতে পারেন। মাথায় ঠান্ডা পানি ঢাললে মাথা ব্যথা কমে যায়।
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে কারণ ঘুমের ব্যাঘাত ঘটলে মাথা ব্যথা শুরু হয়।
অর্থাৎ মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় গুলো যদি অনুসরণ করেন তাহলে মাথাব্যথা দূর হয়ে যাবে।

মাথার পেছনে ব্যথার কারণ কি

আমাদের প্রত্যেকের কাছে আছে ডিজিটাল যন্ত্র মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপ। এই ধরনের যন্ত্র গুলো একটানা ব্যবহারের কারণে শুরু হয় মাথাব্যথা। বেশিরভাগ সময়ে দেখা যায় একটানা এই ডিজিটাল যন্ত্র ব্যবহারের কারণে মাথার পিছনে ব্যথা হ হয়। আবার তা থেমে যা। মাথা ব্যথা সাধারণত তার উৎপত্তি স্থানের উপর ভিত্তি করে চিহ্নিত করা হয়। বিশেষ করে যদি মাথার পিছনে ব্যথা শুরু হয় তা হয়তো আপনার জীবনের নিত্যদিনে অভ্যাস বা কোন রোগের কারণ।
আরও পড়ুনঃ
মাথার পেছনে ব্যথার কারণ কি এ নিয়ে চিন্তিত হওয়ার কোন কারণ নাই । মাথার পিছনে ব্যথা হতে পারে লো প্রেসার এর কারণে আবার অনেক সময় দেখা যায় মাইগ্রেনের ব্যাথার কারণে মাথার পেছনে ব্যথা হচ্ছে এবং অতিরিক্ত টেনশনের কারণেও এই ব্যথা হতে পারে। অতিরিক্ত ক্লান্তি, পর্যাপ্ত ঘুম না হওয়া সময় মতো খাবার না খাওয় এবং পর্যাপ্ত পানি পান এর অভাবে মাথার পিছনে ব্যথা শুরু হয়।

মাথার ডান পাশে ব্যথা হলে করণীয়

অনেকে দেখা যায় মাথা ডান পাশে ব্যথা নিয়ে খুব চিন্তিত। সাধারণত ডান পাশে ব্যথা একটু জটিল রোগ। এ রোগ থেকে মুক্তি পেতে হলে ভালো একজন নিউরোলজিস্ট এর কাছে যেতে হবে। অনেক সময় দেখা যায় মাথার ডান পাশে ব্যথা মাইগ্রেনের লক্ষণ। আবার কোন ক্ষেত্রে এত বড় কোন রোগের লক্ষণ হতে পা। এক্ষেত্রে একজন বিশেষজ্ঞ ডক্টর এর পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে পারেন। ডক্টরে পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করলে আপনার ব্যথা ধীরে ধীরে কমে যাবে। অর্থাৎ মাথার ডান পাশে ব্যথা হলে করণীয় কি এ নিয়ে দুশ্চিন্তা না করে ডক্টরের পরামর্শ নিন।

মাথা দপ দপ করার কারণ

মাথার বিভিন্ন সময় আজকাল নাজেহাল অবস্থা সবার। প্রায় মানুষেরই দেখা যায় মাথায় হাজারটা কাজের চিন্তা নিয়ে বসে আছে, এবং অতিরিক্ত স্ট্রেস চলছে তাহলে তো ব্যথা লেগেই থাকে। একেক জন মাথার একেক যন্ত্রণা নিয়ে অতিষ্ঠ। কারো মাথার ডান পাশে ব্য, কারো বাম পাশে এমনকি কারো মাথা দপ দপ করে এ ধরনের সমস্যা তৈরি হলে অন্য কোন কাজেই মনোযোগ দেওয়া যায় না। মাথার ভিতরে দপ দপ করলে কোন কিছুর দিকে তাকিয়ে থাকা যায় না, আলো তো সহ্য করা যায় না এমনকি খাবারের খাওয়ার প্রতি কোন ইচ্ছা থাকে না। 
আরও পড়ুনঃ
তবে কি করার কাজ তো করতেই হবে সে ব্যথা নিয়ে আমরা কাজ করে থাকি। আর এই ব্যথা কমানোর জন্য সহজ উপায় হিসেবে আমরা বেছে নিই পেইনকিলার। এতে কিছুটা আরাম পেলেও তার সমাধানের কোন পথ না। মাথা দপ দপ করার কারণ হিসাবে দেখা যায় এটি কোন বিশেষ রোগ না হলেও এটি কোন রোগের প্রাথমিক উপসর্গ। এর একাধিক কারণ থাকতে পারে। অনেক সময় মাথাব্যথা মাইগ্রেনের কারণে হলেও এটি চোখের কারণেও হতে পারে। কোন কারণে রক্তপাত বা মাথার পিছনে ব্যথা হলে সেখান থেকে হতে পারে এই সমস্যা।

মাথা দপ দপ করার সঠিক কারণ কি এটি না জানা গেলেও বিশেষজ্ঞরা বলে বেশ কিছু কারণেও এ সমস্যা হতে পারে যেমন রোদে বেড়ালে, অনেকটা সময় খালি পেটে থাকলে, ঘুম একেবারেই না হলে, অতিরিক্ত মানসিক চাপ থাকলে এবং বিশেষ কোনো গন্ধের কারণেও এই সমস্যা হতে পারে। উপরে আলোচনা করা হয়েছে মাইগ্রেনের সমস্যা দূর করার উপায় সমৃহ।

উপসংহার

পরিশেষে বলা যায়, মাইগ্রেনের সমস্যায় আক্রান্ত বেশিরভাগ লোক। এ সমস্যা থেকে চিরতরে মুক্তি না পাওয়া গেলেও ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বনে এ সমস্যাকে নিয়ন্ত্রণে রাখা যায়। মাথা থাকলে ব্যথা হবে এ কথাটা আমরা প্রায় শুনে থা। তবে এ ব্যথা বেশ কষ্টকর তা আমরা সবাই উপলব্ধি করি। সাধারণত বেশিরভাগ মানুষ অতিরিক্ত দুশ্চিন্তার কারণে মাথা ব্যথায় ভুগে থাকেন। 

তাই যতটুকু সম্ভব এই দুশ্চিন্তা থেকে বের হয়ে আসার চেষ্টা করবেন। এবং আমাদের এই পোস্টটি পড়ে আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাব। এ পোস্টটি পড়ে আপনি যদি কিছুটা উপকৃত হন সেটাই হবে আমার সার্থকতা।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url