মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

আপনি কি কোমর ব্যথায় আক্রান্ত? আপনি কি মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার খুজতেছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। প্রায় মহিলারা এই কোমর ব্যথায় আক্রান্ত। অনেকেরই জানা নেই মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার কি ও কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা কি? আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন।
মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার
সাধারণত দেখা যায় পুরুষদের তুলনায় মহিলাদের কোমর ব্যথা বেশি হয়ে থাকে। তাই বলে পুরুষদের যে কোমর ব্যথা হয় না তা কিন্তু নয়। আজকাল মধ্যবয়সী বা তার উপরের বা নিচের যেকোনো বয়সী মানুষদের সাধারণ একটি সমস্যা এই কোমর ব্যথা। চলুন আজকে জেনে নেই এই কোমর ব্যথার কারণ ও প্রতিকার।

পেজ সূচীপত্রঃ মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

  • ভূমিকা
  • মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার
  • কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা
  • মহিলাদের কোমর ব্যথার ব্যায়াম
  • কোমর থেকে পা পর্যন্ত ব্যথার কারণ
  • গর্ভবতী মহিলাদের কোমর ব্যথার কারণ
  • শেষ কথা

ভূমিকা

সর্দি ঠান্ডার মতো আজকাল যেন কোমর ব্যথাই প্রায় মানুষই আক্রান্ত। কোমর ব্যথা খুব অসহনীয় একটি অবস্থার সৃষ্টি করে যার ফলে আমাদের সাধারণ জীবন যাপন খুব কষ্টসাধ্য হয়ে পড়ে। বেশিরভাগ মহিলারাই এই কোমর ব্যথায় অতিষ্ঠ থাকে। যেহেতু মহিলাদেরকে সংসারের নানা ধরনের কাজ করতে হয় সেক্ষেত্রে এদের কোমর ব্যথাটা যেমন খুব সাধারন তেমনি অসহনীয়। তাইতো আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানানোর চেষ্টা করব মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার কি।

এমনও দেখা যায় কোমরের দুই পাশে ব্যথা হয়ে থাকে এর কারন কি । এ অতিষ্ঠ কোমর ব্যথা থেকে বাঁচার ঘরোয়া উপায় কি। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানাবো মহিলাদের কোমর ব্যথার ব্যায়াম গুলো কি কি। গর্ভবতী মহিলাদের কেন কোমর ব্যথা করে এবং এ ব্যথা থেকে বাঁচার উপায় কি। কোমর ব্যথার জন্য নির্দিষ্ট কোন ব্যায়াম ও ঘরোয়া পদ্ধতি আছে কিনা সেটি আপনাকে জানতে হলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

আজকাল মধ্যবয়সী মহিলা ও পুরুষ বা যেকোনো বয়সী মানুষই এ কোমর ব্যথার সমস্যায় আক্রান্ত। এটি এমন একটি অসহ্যকর ব্যথা যার ফলে সাধারণ কাজকর্ম করাও খুব কঠিন হয়ে পড়ে। দেখা যায় পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে এ ব্যথা তীব্র ভাবে হয়ে থাকে। তাই এ কোমর ব্যথা থেকে মুক্তি পেতে আপনাকে আগে সাবধানতা অবলম্বন করতে হবে। আর যদি আপনার প্রচন্ড ভাবে কোমর ব্যথা করে তাহলে এর প্রতিকার দ্রুত করতে হবে। তাই আপনাকে সঠিক তথ্য দেওয়ার জন্য আজকের আর্টিকেলে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব।
কোমর ব্যথার কারণঃ অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় পুরুষদের তুলনায় মহিলাদের কোমর ব্যথা বেশি হয়ে থাকে। কারণ, দেখা যায় বিয়ের পরে মহিলাদের ওজনটা অনেক বেশি বেড়ে গেছে। এই বাড়তি ওজনের কারণে কোমরের মাংসপেশী ও হাড় এর ওপর চাপ সৃষ্টি হয় যার কারণে এই কোমর ব্যথা শুরু হয়। অনেক সময় ধরে বসে থাকলে এবং নিচু হয়ে কাজ করলে বা নিচ থেকে ওঠার সময় ও ভারী কিছু তোলার সময় ও এই কোমর ব্যথা অনুভূত হয়।

বাচ্চাদেরকে সময় দিতে গিয়ে অনেক সময় ব্যায়াম করা হয় না যার ফলে পেট ও পিঠের মাংসপেশিতে চাপ সৃষ্টি হয়। কোমর ব্যথা এটি বয়স এবং সময়ের সাথে সাথে বাড়তে থাকে। এছাড়াও দেখা যায় আরো কয়েকটি ক্ষেত্রে এই কোমর ব্যথা সৃষ্টি হয় যেমন-একই ভঙ্গিতে দীর্ঘক্ষণ বসে অফিসে কাজ করা। আপনি যে চেয়ারে বসে আছেন সে চেয়ার টেবিল ঠিক অবস্থানে না থাকা। দীর্ঘ সময় ধরে গাড়ি চালানো বা গাড়িতে বেশি ঝুঁকে বসা। 

অনেক ভারী জিনিস নিয়ম মেনে সঠিকভাবে না তুললে মেরুদণ্ডতে চাপ সৃষ্টি হয় যার ফলে কোমর ব্যথা শুরু হয়। এবার চলুন জেনে নিই মহিলাদের কোমর ব্যথার প্রতিকার।

কোমর ব্যথার প্রতিকারঃ এই কোমর ব্যথার মূল প্রতিকার হল কোমরের নড়াচড়া স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে হবে। কিছু কিছু বিষয় রয়েছে যা অবশ্যই মেনে চলতে হবে। আপনার কোমরের তীব্র ব্যথা কমানোর জন্য পরিপূর্ণ বিশ্রাম নিতে হবে। এ বিশ্রামে তীব্র ব্যথা কমে গেলেই আপনি সামনের দিকে ঝুঁকে কাজ করবেন না এমন কি ভারী জিনিসপত্র তুলবেন না।

অতিরিক্ত শারীরিক পরিশ্রম থেকে বিরত থাকবেন এবং আপনার বসার অবস্থানটা সঠিকভাবে গড়ে তোলার অভ্যাস করতে হবে। আপনি প্রয়োজন মত ব্যাক সাপোর্ট নিতে পারবেন। উপরোক্ত নিয়ম গুলো অনুসরণ করলে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার পেয়ে যাবেন।

কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা

কোমর ব্যথায় অতিষ্ঠ কমবেশি প্রায় মানুষই। বিশেষভাবে লক্ষ্য করলে দেখা যায় কর্মজীবী লোকদের মধ্যে যেসব লোকেরা দিনের বেশিরভাগ সময়ই কম্পিউটারের সামনে বসে কাজ করে তাদের ক্ষেত্রে এ কোমর ব্যথা বেশি দেখা যায়। এছাড়াও বসা বা শোয়ার ভুলের মাধ্যমে এ কোমর ব্যথা সৃষ্টি হয়। কোমর ব্যথা নিত্যদিনের সমস্যা হলেও এটিকে হালকা ভাবে নেওয়া উচিত হবে না। অনেকের মধ্যে একটি বিষয় খেয়াল করলে দেখা যায় এ অতিরিক্ত কোমর ব্যথা থেকে মুক্তি পেতে তারা পেন কিলার খেয়ে থাকে।

তবে পেনকিলার বা ব্যথার ওষুধ আপনাকে সাময়িকভাবে স্বস্তি দিলেও এটি চিরতরে দূর হয়ে যাবে না। আপনারা হয়তো অনেকেই জানেন ব্যথার ওষুধ কিডনির জন্য ক্ষতিকর। তাই অতিরিক্ত কোমর ব্যথা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিবেন। এর পাশাপাশি কিছু ঘরোয়া পদ্ধতি দিয়েছে যার মাধ্যমে আপনি স্বস্তি পেতে পারেন চলুন জেনে নিই কোমর ব্যাথা সারানোর সহজ উপায় কি

কোমর ব্যথা সরানোর উপায়ঃ এ কোমর ব্যথা সরানোর জন্য কিছু ঘরোয়া ও সহজ কিছু উপায় রয়েছে সেই উপায়গুলো নিচে দেওয়া হল-
  • কোমর ব্যথা কমানোর জন্য আপনি গরম পানির সেক দিন।
  • সরিষার তেল ও রসুন কুচি মিশিয়ে গরম করে ব্যথার স্থানে ধরলে খুব দ্রুতই ব্যথা কমে যায়।
  • কোমর ব্যথা দূর করতে আপনার রান্নার ঘরের আদা দিয়ে চা তৈরি করুন। এই আদা চা কোমর ব্যাথার দূর করতে সাহায্য করে।
  • পান পাতার উপর ঘি দিয়ে এটি চুলে গরম করে ব্যথার স্থানে কিছুক্ষণ ধরে রাখুন । আস্তে আস্তে ব্যথা কমে যাবে।
  • কর্পূর ও নারিকেল তেল মিশিয়ে এটি গরম করে আপনার ব্যথার স্থানে ধরুন। এভাবে কিছুক্ষণ ব্যথার স্থান ধরে থাকার ফলে ব্যথা কমে যাবে।

মহিলাদের কোমর ব্যথার ব্যায়াম

আজকাল সাধারণ একটি সমস্যা হল কোমর ব্যথা। এই কোমর ব্যথা সৃষ্ট হয় আমাদের অসতর্কতার কারণে। আপনি যদি অসতর্ক ভাবে হাঁটেন বা উঠা-বসা করেন তাহলে এ ব্যথা শুরু হয়। কোমর ব্যথা সাধারণত সঠিকভাবে হাঁটাচলা বা উঠাবসা করলে হয় না। তবে এমন কিছু ব্যায়াম হয়েছে যেগুলো নিয়মিত করলে আপনার কোমরে ব্যথা দূর করতে সাহায্য করে।

এটা অনেক সময় দেখা যায় ওষুধের চেয়েও ভালো কাজ করে। এই ব্যায়ামগুলো আপনি সকালে ও রাতে বিছানায় শুয়ে করতে পারেন এটি করতে সর্বোচ্চ ৮ মিনিট লাগতে পারে। যে ব্যায়ামগুলোর মাধ্যমে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার জানতে পারবেন। সে ব্যায়ামগুলো হল-

  1. নরম বিছানায় আপনি চিত হয়ে শুয়ে পড়ুন এরপর আপনার দুই হাত শরীরে দুই পাশে রেখে পা দুইটা সোজা করে রাখুন। তারপর হাঁটু ভাজ করবেন না এই হাঁটু ভাঁজ না করে এক পা উপরের দিকে যতটা সম্ভব তুলুন এবং কয়েক সেকেন্ড পা ওপরে তুলে রাখুন। এরপর এক পা নামিয়ে অন্য পা উপরে তুলুন।
  2. এবার হাঁটু ভাজ না করে দুই পা একসঙ্গে ওপরে তুলুন। কয়েক সেকেন্ড ধরে পা উপরে উঠে রাখুন।
  3. এবার আপনার ডান হাটু ভাঁজ করে দুই হাত ধরে জড়িয়ে হাঁটুকে আপনার বুকে লাগানোর চেষ্টা করুন। এভাবে কয়েক সেকেন্ড পার করবেন তারপর ডান হাটু সোজা করে বাম হাটু ভাঁজ করে দুই হাত ধরে জড়িয়ে হাঁটুকে আপনার বুকে লাগানোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ড সময় নিন।
  4. এর পরের ধাপ দুই হাটু ভাঁজ করে আপনার বুকে লাগানোর চেষ্টা করুন।

কোমর থেকে পা পর্যন্ত ব্যথার কারণ

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে অনেকেই জেনেছেন । আবার আমরা অনেক সময় দেখি আমাদের কোমর থেকে পা পর্যন্ত অসহ্য ব্যথার সৃষ্টি হয়। এ কোমর থেকে পায়ের ব্যথা এমন তীব্র আকার ধারণ করে যার ফলে আমরা সঠিকভাবে দাঁড়াতেও পারি না।এই সমস্যাটি মূলত অন্য একটি রোগের লক্ষণ হিসাবে দেখা যায়। যদি আপনার এই ব্যথাটি শীতের সময় বেশি হয়ে থাকে তাহলে এটি সায়াটিকা। আপনি জেনে নিন সায়াটিকার লক্ষণ গুলো কি কি-

  1. প্রথমত এটি কোমর থেকে পা পর্যন্ত অসহ্য যন্ত্রণার সৃষ্টি করে।
  2. পায়ে অনেক সময় ঝিঝি ধরে থাকে।
  3. কোমর থেকে পা পর্যন্ত অবশ হয়ে যায় মাঝে মাঝে।
  4. হাঁটা চলাফেরা করতে অসহ্য যন্ত্রণার সৃষ্টি হতে পারে। আর বেশি হাঁটলেই এ ব্যথা বেড়ে যায়।
  5. অতিরিক্ত যন্ত্রণার ফলে পায়ে জ্বালাপোড়া অনুভূত হয়।
  6. অনেকক্ষণ ধরে একটি জায়গায় বসে সেখান থেকে ওঠার সময় হঠাৎ করেই মাংসপেশিতে টান ধরে নেই এরপর শুরু হয় অসহ্য ব্যথা।
  7. আপনি যদি কোমর থেকে পা পর্যন্ত ব্যথার কারণ হিসেবে উপরের লক্ষণগুলো নিজের মধ্যে খুঁজে পান তাহলে আপনি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিবেন।

গর্ভবতী মহিলাদের কোমর ব্যথার কারণ

আমরা উপরে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার নিয়ে আলোচনা করেছি। এবার আপনাদেরকে জানাবো গর্ভবতী মহিলাদের কোমর ব্যাথার কারণ ও প্রতিকার। গর্ভবতী মহিলাদের কোমর ব্যথা খুব কষ্টকর হয়ে পড়ে। এ ব্যথার কারণে হাঁটা-চলা ও ঘুমাতেও কষ্ট হয়।

কোমর ব্যথার কারণঃ গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থায় ওদের শরীরের ওজন বাড়ে এবং শরীরে বেশ ভারী হয়। তাই অতিরিক্ত ওজন মাংসপেশি ও হাড়ের ওপর চাপ সৃষ্টি করে। যার ফলে সৃষ্টি হয় কোমর ব্যথা। বেশিরভাগ সময় দেখা যায় প্রসাবের বেশ কিছুদিন আগে এই কোমর ব্যথা বেশি তীব্র আকার ধারণ করে। কারণ জরায়ু বড় হওয়ার সাথে সাথে শরীরের ভরকেন্দ্র পরিবর্তন শুরু হয় এতে পিঠের ওপ র অতিরিক্ত চাপ পড়ে। মাতৃকালীন সময় অতিরিক্ত স্ট্রেস এর কারণে এ কোমর ব্যথা শুরু হয়।
গর্ভাবস্থায় কোমর ব্যথা শুরু হলে এটি নিয়ে চিন্তা না করে আপনি কিছুক্ষণ ব্যায়াম করুন। প্রতিদিনে নিয়মিত ব্যায়ামে এই কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ এবং নির্দিষ্ট সময় ধরে হাঁটাহাঁটি করুন। নরম শোলের জুতো ব্যবহার করুন। হাই হিল ব্যবহার করবেন না। একেবারে চিত হয়ে শুইবেন না শোয়ার সময় পায়ের মাঝখানে এবং পিঠের নিচে বালিশ দিয়ে ঘুমাবেন এতে কোমর ব্যথা হবে না। একেবারে ঝুঁকে কাজ করবেন না, ভারী জিনিস উঠাবেন না। এগুলো মাধ্যমে আপনার কোমর ব্যথা দূর হয়ে যেতে পারে।

শেষ কথাঃ মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

কোমর ব্যথায় নারী ও পুরুষ উভয়েরই হতে পারে। এবং এ ব্যথা আমাদের জন্য খুব কষ্টকর। কোমরের ব্যথা শুরু হলে কাজকর্মে ব্যাঘাত ঘটে সাথে মেজাজ ও খিট মিটে হয়ে যায়। তাই এই কোমর ব্যথা থেকে আমাদেরকে যত দ্রুত সম্ভব মুক্তি পাওয়ার চেষ্টা করতে হবে। অতিরিক্ত কোমর ব্যথা হলে ডাক্তারের পরামর্শ নিবেন এবং এর পাশাপাশি ওপরে কিছু ঘরোয়া পদ্ধতির কথা বলা হয়েছে সেগুলো ফলো করলে আপনার এই ব্যথা দূর হয়ে যেতে পারে।

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আমাদের নিত্যদিনের সঙ্গী এই কোমর ব্যথাকে কিভাবে দূর করব সে সম্পর্কে আলোচনা করেছি আশা করছি এটি আপনাদের কাজে লাগবে। ধৈর্য সহকারে আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকুন। এবং এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা আমাদের কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। আশা করছি এই আর্টিকেল এর মাধ্যমে আমরা মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার জানাতে পেরেছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url