দাদ চুলকানি দূর করার ক্রিম

প্রিয় পাঠক, আপনি কি দাদ রোগে আক্রান্ত? দাদের চুলকানিতে অস্থির? দাদ চুলকানি দূর করার ক্রিম এর নাম জানতে চান? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আমরা এই আর্টিকেলে আলোচনা করব দাদ চুলকানি দূর করার ক্রিম এর নাম ও দাদ চুলকানি দূর করার ঔষধ কি? আপনি যদি আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি দাদ সম্পর্কিত সমস্ত তথ্য এবং দাদ চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে জানতে পারবেন।
দাদ চুলকানি দূর করার ক্রিম
দাদ এমন একটি রোগ যা আমাদের শরীরে বাসা বাঁধলে শরীরটাকে অস্থির করে তোলে। কারণ যে জায়গা দাদ রোগে আক্রান্ত সে জায়গাটি অধিক হারে চুলকাতে থাকে। এ রোগটি শরীরের যেকোনো অংশই হতে পারে। চলুন জেনে নিই দাদ থেকে মুক্তি পাওয়ার উপায়। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

পেজ সূচিপত্র: দাদ চুলকানি দূর করার ক্রিম

  • ভূমিকা
  • দাদ চুলকানি দূর করার ক্রিম
  • দাদ চুলকানি দূর করার ঔষধ
  • রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম
  • দাদ চুলকানি দূর করার উপায়
  • দাউদের ক্রিম এর নাম ও দাম
  • শেষকথা

ভূমিকা

দাদ রোগটি আমাদের বয়স ভেদে হয় না এটি যেকোনো বয়সী মানুষের হতে পারে। তাই তো অনেকেই এ রোগ থেকে মুক্তি পেতে অনেক সময় অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকে। অনেকের হয়তো দাদ চুলকানি দূর করার ক্রিম এর সম্পর্কে কোন ধারণা নেই তাদের জন্য আজকের এই আর্টিকেলটি।

আমরা এই আর্টিকেলে আরো আলোচনা করব দাদ চুলকানি দূর করার ঔষধ কি এবং এটি দূর করার ঘরোয়া কোন উপায় আছে কিনা। রানের চিপায় চুলকানি হলে করণীয় কি বা রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম এর নাম।

দাদ চুলকানি দূর করার ক্রিম

দাদ একটি ছোঁয়াচে রোগ। আমাদের ত্বকে ছত্রাক জনিত সমস্যার কারণে দাদ হয়ে থাকে। আপনি দাদ রোগে আক্রান্ত আগে এটি নিশ্চিত হন। শরীরে কি ধরনের চুলকানি বা পরিবর্তন দেখা দিলে বুঝবেন আপনি দাগ রোগে আক্রান্ত সেটি আগে জেনে নিন। প্রথমে এর রোগটি একটি ছোট ফুসকুড়ির সৃষ্টি করে এবং সে জায়গা চুলকাতে থাকে।
এটি চুলকানোর সাথে সাথে অতি দ্রুত বড় হতে থাকে এবং দেখা যায় দাদ রোগটি বৃত্তাকারে ছড়াতে থাকে। আক্রান্ত স্থান চাকার মত আকার ধারণ করে এবং এর কিনারা গুলো লাল রংয়ের হয়ে থাকে। দাদে আক্রান্ত স্থানটি দ্রুত আকারে বড় হতে থাকে এবং চুলকানির পরিমাণ অতিরিক্ত বাড়ে যার ফলে আক্রান্ত স্থানে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। এ ধরনের লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন আপনার আক্রান্ত স্থানটিতে দাদ হয়েছে। 
এবার তাহলে জেনে নিই দাদ চুলকানি দূর করার ক্রিম এর নাম। দাদ চুলকানি দূর করার ক্রিম একাধিক পাওয়া গেলেও আমি এখানে দুইটি ক্রিমের নাম বলব যেটি দাদ রোগের জন্য খুব উপকারী এবং কার্যকর।

  1. Pevisone
  2. Gacozema
উপরোক্ত দুইটি ক্রিম ডাইয়াদের জন্য অনেক ভালো। উপরোক্ত যে কোন একটি ক্রিম আপনি ব্যবহার করতে পারেন কিন্তু বেশিরভাগ চিকিৎসকগণ Pevisone ব্যবহারের জন্য পরামর্শ দিয়ে থাকে।

দাদ চুলকানি দূর করার ঔষধ

ওপরে বলা হয়েছে দাদ একটি ছোঁয়াচে রোগ। এ রোগে আক্রান্ত হলে শুরু হয় চুলকানি। এই চুলকানি থেকে শুরু হয় জ্বালাপোড়া ও অন্যান্য সমস্যা। অনেক সময় দেখা যায় দাদ কয়েক ধরনের হয়ে থাকে। তাই এটি কোন রকমের দাগ না বুঝে ওষুধ খাওয়া ঠিক না। আমরা সবাই জানি প্রত্যেক ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।
ওষুধ আপনার যেমন রোগের সমাধান করে ঠিক তেমনি ভাবে সঠিক রোগে সঠিক ওষুধ না পরলে আপনার ক্ষতি হতে পারে। তাই আপনি দাদ রোগে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ নিন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন। এছাড়াও আপনি দাদ চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করতে পারেন এতে আপনি সুস্থ না হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ এবং ক্রিম সেবন করুন।

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

আমরা অনেক সময় রানের চিপায় চুলকাতে চুলকাতে অস্থির হয়ে পড়ি। শরীর থাকলে চুলকাবে এটি স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত মাত্রায় চুলকানি এটি যেমন অস্বাভাবিক তেমন অস্বস্তিকার। আর রানের চিপায় চুলকানি শুরু হলে তো লজ্জার শেষ নেই। চুলকানি এমন একটা বিষয় যা আমাদের নিয়ন্ত্রণে থাকে না।
মানুষজনের সামনে রানের চিপায় চুলকানো শুরু হলে এটি খুব লজ্জা কার পরিস্থিতির সৃষ্টি করে। তাই আমাদের এই আর্টিকেলে আমরা আলোচনা করব রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম এর নাম। এ চুলকানি দূর করার জন্য নিচে দুটি ক্রিমের নাম দেওয়া হল-

  1. Pevisone
  2. Darmasol N
উপরোক্ত দুইটি ক্রিমের মধ্য থেকে যে কোন একটি ব্যবহার করতে পারেন। আশা করা যায় ভালো ফলাফল পাবেন।

দাদ চুলকানি দূর করার উপায়

আমরা অনেকেই দাদ চুলকানি নিয়ে তেমন কিছু মনে করি না। কিন্তু আপনি জানেন কি, অনেক সময় এ দাদ রোগ এক সময় আপনার জন্য ভয়ংকার হয়ে উঠবে। অতিরিক্ত চুলকানির ফলে আপনার চামড়া ছিড়ে যেতে পারে বা রক্ত পর্যন্ত পড়তে পারে। তাই এই রোগ কে নিয়ে আপনার সচেতন হওয়া উচিত। যেহেতু এটি ছোঁয়াচে রোগ সেহেতু আপনার পাশাপাশি আপনার পরিবারের যে কেউ আক্রান্ত হতে পারে সে জন্য আপনাকে সচেতন হতে হবে।

দাদ রোগের একটি বড় সমস্যা হল এটি খুব দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে এবং বড় আকার ধারণ করে। তাই প্রথম অবস্থায় আপনি কিছু ঘরোয়া টোটকা অবলম্বন করতে পারেন যার ফলে আপনার দাদ দূর হয়ে যেতে পারে। চলুন জেনে নিই দাদ চুলকানি দূর করার উপায় সমৃহ-

হলুদঃ হলুদের পাওয়া যায় অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিসেপটিক। তাই হলুদ দাদ রোগের জন্য খুব কার্যকারী। প্রথমে হলুদ নিয়ে এটি বেটে নিন এবং এর সাথে সামান্য পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। আক্রান্ত স্থানে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করবেন তারপর ধুয়ে ফেলবেন।

নারিকেল তেলঃ নারিকেল তেলে পাওয়া যায় অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপারটিস। দাদ যেহেতু একটি ছোঁয়াচে রোগ তাই এই সংক্রমণ রোধ করতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে নারিকেল তেল নিয়মিত ব্যবহার করুন। নারিকেল তেল চুলকানি কমাতে সাহায্য করবে।

নিমপাতাঃ ব্যাকটেরিয়া বা জীবাণু ধ্বংস করতে সাহায্য করে নিমপাতা। নিম পাতা বেটে আক্রান্ত স্থানে লাগালে খুব দ্রুত এ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে।

রসুনঃ রসুন আমাদের শরীরের যেকোনো ধরনের ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সাহায্য করে। তাই দাদ রোগের জন্য রসুন খুব উপকারী।.২-১ কোয়া রসুন এর চোকা ছড়িয়ে ধুয়ে নিন। এরপর রসুন থেত করে আক্রান্ত স্থানে লাগিয়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করার পর ধুয়ে ফেলবেন।

দাউদের ক্রিম এর নাম ও দাম

অনেকেই দাউদের ক্রিম এর নাম ও দাম সম্পর্কে জানতে চান। তাই এই আর্টিকেলে আপনাদেরকে ক্রিমের নাম ও দাম জানাবো। আমাদের এই আজকের আর্টিকেলটি ছিল মূলত দাদ চুলকানি দূর করার ক্রিম এর নাম সম্পর্কে এজন্য আমরা উপরে দুইটি ক্রিমের নাম উল্লেখ করেছি। সেই ক্রিম দুটির নাম এবং তার দাম নিচে উল্লেখ করা হলো

  1. Pevisone এর মূল্য 10gm এর দাম 70 টাকা এবং 20gm এর দাম 75.51 টাকা।
  2. Gacozema এর মূল্য 6gm এর দাম 30 টাকা এবং 10gm এর দাম 40টাকা।

শেষকথাঃ দাদ চুলকানি দূর করার ক্রিম

দাদ যেহেতু একটি ছোঁয়াচে রোগ এর জন্য আপনাকে সচেতনতা অবলম্বন করতে হবে। কারণ এটি আপনার পাশাপাশি আপনার প্রিয়জনদের ও হতে পারে। তাই এ রোগকে অবহেলা করবেন না। আমরা এই আর্টিকেলের উপরে আলোচনা করেছি দাদ চুলকানি দূর করার ক্রিম এর নাম এবং দাম এবং ঘরোয়া উপায়ে কিভাবে দাদ চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়। আমাদের আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে তা কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জানাবেন। ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

চাঁপাই আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url